সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে পুলিশের বিদ্রোহ

kasmir-8-550x275আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে বিদ্রোহীদের সঙ্গে যোগ দিয়েছেন অনেক পুলিশ সদস্যরাও। চোখের সামনে ভারতীয় সেনাদের সাধারণ জনগণের ওপর অত্যাচার, নির্যাতন সইতে না পেরে অনেক পুলিশ সদস্যরা চাকরিও ছেড়ে দিচ্ছেন। সেই সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে মামলা করার ঘটনাও ঘটেছে।
মূলত গত দুইদিন আগে ভারতীয় সেনাবাহিনীর হাতে দুই পুলিশ সদস্য আহত ও তিনজন সাধারণ নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে পুলিশের এ প্রতিবাদ শুরু হয়।
স্থানীয় গণমাধ্যমের মতে, কাশ্মীরের একটি গ্রামে ভারতীয় সেনারা বাসা-বাড়িতে হামলা চালায়। ৩৫ টিরও বেশি বাসা বাড়ির দরজা ও জানালা ভেঙ্গে ফেলে। লুট করা হয় মূল্যবান ধন সম্পদ। এ ঘটনায় পুলিশের একটি প্রতিনিধি ওই গ্রামে পৌঁছে সেনাসদস্যদের বুঝানোর চেষ্টা করলে ওই সেনাসদস্যরা পুলিশ সদস্যদেরও মারা শুরু করে। এ সময় দুই পুলিশ সদস্য আহত হয়।
পরে ওই গ্রামে ভারতীয় সেনাবাহিনীর নির্যাতনে তিনবছরের শিশু লেকচারার, শিব্বির ও তার ভাই নিহত হয়। সেনাবাহিনী পুলিশকে শিব্বিরের লাশটি পরিবারের কাছে পোঁছানোর নির্দেশ দিলে পুলিশ অস্বীকার করে। পরদিন লেকচারার হত্যার ঘটনায় পুলিশ সেনাবাহিনীর বিরুদ্ধে মামলাও দায়ের করে। মূলত এর সূত্র ধরেই দুই বাহিনীর মাঝে ক্ষোভের জন্ম নেয়।
উল্লেখ্য, বর্তমানে কাশ্মীরে এক লাখেরও বেশি পুলিশ সদস্য রয়েছে। তাদের মাঝে ২৫ শতাংশ নিজ লোকদের ওপর গুলি চালাতে চায় না। তাদের অধিকাংশরা নিরব ভূমিকা পালন করছেন। তবে সামাজিক প্রতিবন্ধকতার কারণে চাকরি ছাড়তে পারছেন না। আবার অনেকে শুধু চাকরিই ছাড়ছেন না বিদ্রোহী সংগঠনগুলোকে সহযোগিতা করাও তথ্য পাওয়া গেছে। সূত্র : দৈনিক খবরীন উর্দু।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: