সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ৪৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন দিলশান

Tillakaratne-Dilshan-550x366খেলাধুলা ডেস্ক : মুত্তিয়া মুরালিধরন, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনদের অবসরের পরেই অবসান ঘটেছিল শ্রীলঙ্কান ক্রিকেটের স্বর্ণালি যুগের। শেষ বাতি হয়ে টিকে ছিলেন তিলকারতেœ দিলশান। এবার তিনিও চলে যাচ্ছেন সাবেকদের তালিকায়। তবে সাঙ্গাকারা, জয়াবর্ধনের মতো দিলশানের বিদায়ের মুহূর্তটা সুখকর হচ্ছে না। কিছুটা চাপের মুখেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিতে হচ্ছে অভিজ্ঞ এই ক্রিকেটারকে।

টেস্ট ক্রিকেটকে অনেক আগেই বিদায় বলেছিলেন দিলশান। ২০১৩ সালের মার্চে বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন নিজের শেষ টেস্ট ম্যাচটি। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ শেষেই ক্রিকেটের সব ধরনের ফরম্যাটকেই বিদায় বলবেন ডানহাতি এই ব্যাটসম্যান। আগামী রোববার সিরিজের তৃতীয় ম্যাচই হবে দিলশানের শেষ ওয়ানডে। আর আগামী ৯ সেপ্টেম্বর দিলশান খেলবেন নিজের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ।
৪২ বছর বয়সেও দিব্যি খেলে যাচ্ছেন পাকিস্তানের টেস্ট দলের অধিনায়ক মিসবাহ উল হক। তাঁর বিদায়ের কথা কোনোমতেই উঠছে না পাকিস্তানের ক্রিকেট অঙ্গনে। বরং সবাই চাইছেন মিসবাহ যেন এভাবেই খেলে যেতে পারেন। কিন্তু শ্রীলঙ্কায় একেবারেই ভিন্ন পরিস্থিতির মুখে পড়েছেন দিলশান। ২০১৯ সালের বিশ্বকাপকে সামনে রেখে নতুনভাবে দল গোছাতে চাইছেন শ্রীলঙ্কার নির্বাচকরা। আর সেখানে কোনোভাবেই জায়গা হচ্ছে না ৩৯ বছর বয়সী দিলশানের। তাই অবসরের সিদ্ধান্ত নেওয়ার জন্য দিলশানকে একরকম বাধ্যই করেছেন নির্বাচকরা।

সাম্প্রতিক সময়ে সীমিত ওভারের ক্রিকেটে অবশ্য ভালো নৈপুণ্যই দেখিয়েছেন দিলশান। ২০১৩ সাল থেকে ওয়ানডেতে তাঁর ব্যাটিং গড় ছিল ৪৯.১৮। ২০১৫ সালটি ছিল দিলশানের ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে সফল বছর। সেবার তিনি করেছিলেন ১২০৭ রান। এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও শ্রীলঙ্কার পক্ষে সবচেয়ে বেশি, ১৩৩ রান এসেছিল দিলশানের ব্যাট থেকে। তবে এত কিছুর পরেও ক্রিকেট ক্যারিয়ারটা দীর্ঘ করতে পারলেন না তিনি। হয়তো বিদায় নিতে হলো কিছুটা আক্ষেপ নিয়েই।

সাঙ্গাকারা, জয়সুরিয়া, জয়াবর্ধনের পর শ্রীলঙ্কার চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে দশ হাজার রান পূর্ণ করেছিলেন দিলশান। ওয়ানডের সর্বোচ্চ রানসংগ্রাহকদের তালিকায় দিলশানের নাম আছে একাদশ স্থানে। আর টি-টোয়েন্টিতে দিলশানই করেছেন শ্রীলঙ্কার পক্ষে সবচেয়ে বেশি রান। ৭৮ ম্যাচ খেলে দিলশানের সংগ্রহ ১৮৮৪ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আর একজনই করেছেন দিলশানের চেয়ে বেশি রান। নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম (২১৪০)।
ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও কার্যকরী ভূমিকায় দেখা গেছে দিলশানকে। ৩২৯টি ওয়ানডে খেলে শিকার করেছেন ১০৬টি উইকেট।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: