সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৩৬ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বন্ধ করে দেয়া হচ্ছে ২০৪ আইএসপি প্রতিষ্ঠান

ISP-BTRCতথ্য-প্রযুক্তি ডেস্ক ::
বন্ধ করে দেয়া হচ্ছে দুইশ’র বেশি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান। বাতিল করা হবে এসব প্রতিষ্ঠানের লাইসেন্স ও ব্যান্ডউইথ বরাদ্ধ। তথ্য প্রদানে গরিমসি করায় জাতীয় নিরাপত্তার স্বার্থে এমন সিন্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

একযোগে এতগুলো প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হলেও এর কোন নেতিবাচক প্রভাব পড়বে না বলে দাবি করছে ইন্টারনেট সেবাদানকারী উদ্যোক্তাদের সংগঠন আইএসপি এ্যাসোসিয়েশনের।

বৃহস্পতিবার মধ্য রাত থেকে দেশের ২০৪ টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের আইএসপি সংযোগ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি। এসব প্রতিষ্ঠানের সংযোগ বিচ্ছিন্ন করতে ইতিমধ্যে সব ইন্টারনেট গেটওয়ে ও আইএসডিগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। যথাসময়ে তথ্য প্রদান না করা এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে এসব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলের কথা জানিয়েছে বিটিআরসি।

এই বিষয়ে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘যারা অপরাধের সাথে যুক্ত তারা ইন্টারনেটের মাধ্যমে সমাজের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে এবং তারা সমাজকে আক্রান্ত করছে। সেজন্য তাদের কতগুলো সাবস্ক্রাইবার আছে সেগুলোর নামটা যেন আমাদের কাছে দেয়। তারা এই তালিকা দিতে ব্যার্থ হয়েছে’।

সংশ্লিষ্টরা মনে করেন, বাজার চাহিদার বিপরীতে অনেক বেশি লাইসেন্স দেয়ায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বিটিআরসির হিসাবে বতর্মানে বিভিন্ন শ্রেণীতে দেশে ইন্টারনেট সেবা দিচ্ছে ৫শ’ প্রতিষ্ঠান। এর মধ্যে বন্ধের তালিকায় থাকা ১৩৯ টি এ, ২৬টি বি, ৩৯টি সি ক্যাটাগরিভুক্ত। এসব প্রতিষ্ঠান বন্ধের কোন প্রভাব এখাতে পড়বে না এমন দাবি করেছে আইএসপি এ্যাসোসিয়েশন।

আইএসপি এ্যাসোসিয়েশনের সভাপতি আবদুল হাকিম বলেন, ‘৫০ শতাংশ আইএসপি লাইসেন্সধারীরা ব্যবসায়ে আসেন না। কিছু কিছু আইএসপি অল্প পরিসরে ব্যবসা করার চেষ্টা করেছেন কিন্তু সফলভাবে করতে পারেন নাই। সেজন্য তারা কোন তথ্য দেন নাই। এই খাতে কোন প্রভাব পড়বে না কারণ ২০৪ টি প্রতিষ্ঠানের কোন গ্রাহক নাই’।

বিটিআরসির তথ্য অনুযায়ী দেশে এখন ইন্টারনেট ব্যবহার করছেন কোটি গ্রাহক। এর মধ্যে আইএসপিদের কাছ থেকে ব্রডব্যান্ড সেবা নিচ্ছেন ৩৫ লাখ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: