সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৩১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘আপনারা বুরকিনি পরুন জরিমানা আমি দেব’

full_115860322_1472013245ডেইলি সিলেট ডেস্ক:
বিডিলাইভ ডেস্ক: ফ্রান্সে স্থায়ীভাবে বুরকিনি পোশাক নিষিদ্ধের জন্য রাজনীতিবিদরা যখন উঠে পড়ে লেগেছেন, ঠিক তখনই নারীদের পাশে দাঁড়িয়ে তাদের বুরকিনি পরার আহ্বান জানিয়েছেন রাচিদ নেক্কাজ রামের এক ধণাঢ্য ব্যবসায়ী।

তিনি বলেন, আপনারা বুরকিনি পরিধান করুন যত অর্থ জরিমানা দিতে হয় তা আমি দেব।

নারীদের পোশাক পছন্দের ক্ষেত্রে স্বাধিনতা দেয়ার জন্য আমি এই সিদ্ধান্ত নিয়েছি বলে জানান আলজেরিয়ান উদ্যোক্তা ও মানবাধিকার কর্মী রাচিদ নেক্কাজ।

সিএনএন জানায়, বিকিনির পরিবর্তে ব্যবহৃত এক ধরনের সাঁতারের পোশাকের নাম বুরকিনি। মুখ, হাত ও পায়ের পাতা ব্যতীত সম্পূর্ণ দেহ আবৃত করা থাকে এ পোশাকে।

মুসলিম নারীদের পোশাকের সাংস্কৃতির সঙ্গে একাত্মতা প্রকাশ করলেও ইউরোপ কিংবা ফরাসি সংস্কৃতির সঙ্গে বোরকা বা নেকাবের ব্যবহার ঠিক চলে না। তবে অন্যের স্বাধীনতার ওপর ফরাসিদের হস্তক্ষেপ করাটাও সমীচীন নয়। এসব কারণে ২০১৩ সালে নেক্কাজ ফরাসি নাগরিকত্ব পরিত্যাগ করেন বলে জানায় সিএনএন।

এদিকে এএফপি জানায়, আইন ভঙ্গ করে বুরকিনি পরিধাণ করলে ফ্রান্সে সবোর্চ্চ ২০৫ ডলার পর্যন্ত জরিমানার বিধান জারি করা হয়েছে। দেশটির প্রশাসনিক ট্রাইব্যুনালে বুরকিনির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। নিসে শহরের আদালতে সোমবার এই সিদ্ধান্ত বাতিলের দাবিতে দুই মানবাধিকার কর্মীর আবেদন বাতিল করে দেয়া হয়।

নিসেতে এ পোশাক পরলে ৪৩ ডলার জরিমানার আদেশ জারি করা হয়েছে। দক্ষিণ-পূর্বাঞ্চলের ১৫টি শহরে সাময়িকভাবে বুরকিনি নিষিদ্ধ করা হয়েছে।

এ ব্যাপারে লেবানিজ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার ব্যবসায়ী আহেদা জানেত্তি বিবিসিকে জানান, বুরকিনি পোশাক নিয়ে আলোচনা শুরু হওয়ায় কারণে এর বিক্রি ২০০ শতাংশ বেড়ে গেছে। শুধু মুসলিম নারীরাই নয়, বিকিনিতে অভ্যস্থ অমুসলিম নারীরাও বুরকিনির প্রতি ঝুঁকছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: