সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৪ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চাশ্নী পীর মাজারের গাছ কর্তনে বানরেরা বিপন্ন

DSC_4259স্টাফ রিপোর্টার ::
হজরত সৈয়দ চাশ্নী পীর (র.)-এর মাজারের টিলার গাছ কেটে উজার করায় আশ্রিত বণ্যপ্রাণী বানরকে চরম বিপন্ন করা হচ্ছে বলে অভিযোগ ওঠেছে। এমন অভিযোগ এনে মাজারের ওয়াকফ এস্টেটের প্রথম মোতাওয়াল্লি বাংলাদেশ ওয়াকফ প্রশাসনের কাছে অভিযোগ দিয়েছেন।

অভিযোগে তিনি উল্লেখ করেন, তাঁর মাধ্যমেই মাজার এস্টেট ১৯৯৯ সালে ওয়াকফ প্রশাসনে তালিকাভুক্ত হয় । শুরু থেকেই উক্ত ওয়াকফ এস্টেটের মোতাওয়াল্লি হিসাবে তিনি এই মাজারে ওয়াকফের সকল বিধিবিধান মেনে খেদমত করে আসছেন। সর্বশেষ ২০১৫ সালে পর্যন্ত তিনি ওয়াকফ এস্টেটের রাজস্ব পরিশোধ করেন। দীর্ঘ ১৬ বছর পর ২০১৪ সালের ৩ সেপ্টেম্বর গোয়াইটুলা এলাকার আব্দুর রব রউজ স্বীয় স্বার্থ চরিতার্থ করার জন্য তাঁকে সড়িয়ে মোতাওয়াল্লি হওয়ার জন্য ষড়যন্ত্রমূলক অভিযোগ দায়ের করেন। এরপর তাঁকে সরিয়ে আব্দুর রব রউজকে মোতাওয়াল্লি নিয়োগ করা হয়। তিনি পদ পেয়ে কিছুদিন নিরব থেকে বিগত কয়েকমাস যাবৎ মাজার ধ্বংসযজ্ঞে লিপ্ত হন।

আব্দুর রব রউজ এবং তার লোকেরা মাজারস্থ টিলার গাছ কেটে ফেলার কারণে আশ্রিত শত শত বানর চরম বিপদগ্রস্ত হয়ে পড়েছে । অথচ মাজারকে আশ্রয় করে বানরেরা এখানে শত শত বছর ধরে বাস করে আসছে। মাজারে আগত জিয়ারতকারীরা বানরদেরকে বিভিন্ন মানত করে কলা-বাদাম ইত্যাদি খাওয়ান। আর এভাবেই বানররা যুগ যুগ ধরে লালিত পালিত হয়ে আসছে । কিন্তু তারা ব্যাপকহারে টিলার গাছ কাটায় বানররা তাদের আশ্রয়স্থল হারিয়ে মাঠে ঘাটে নেমে এসেছে। বিপর্যস্ত হয়ে পড়েছে প্রাকৃতিক পরিবেশ। বানরদের বসবাসের জন্য আবশ্যক এ গাছগুলো কেটে ফেলার কারণে বাধ্য হয়ে বানরেরা রাস্তাঘাটে নেমে আশেপাশের লোকদের বাড়িতে শুরু করেছে নানা উপদ্রব। ইতোমধ্যে অজানা আঘাতে মারা গেছে কয়েকটি বানর। বানরদেরকে তারা ঠিকমতো খাবার দাবার দিচ্ছে না।

এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য সাবেক মোতাওয়াল্লি মো. করিম খাদেম এ অভিযোগ করেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: