সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টিউবওয়েলের পাইপ দিয়ে বের হচ্ছে গ্যাস

Rangamati-Pic-24-08-16নিউজ ডেস্ক : রাঙামাটি সদর উপজেলার সাপছড়ি ইউনিয়নের যৌথ খামার পাড়া এলাকায় পাহাড়ি গ্রামে ডিপ টিউবওয়েলের পাইপ দিয়ে গ্যাস জাতীয় পদার্থ বের হচ্ছে। মঙ্গলবার থেকে বের হয়ে আসা পদার্থে আগুন ধরে গেলে তা
বুধবার সন্ধ্যা পর্যন্ত জ্বলন্ত অবস্থায় দেখা গেছে।

স্থানীয়রা জানান, ঐ গ্রামের মানুষের খাবার পানির সংকট নিরসনের জন্য জেলা পরিষদের পক্ষ থেকে একটি ডিপ টিউবওয়েল স্থাপনের কাজ চলছিলো। টিউবওয়েরের পাইপ কয়েকশ ফিট গভীরে যাওয়ার পর গ্যাস জাতীয় পদার্থ বের হয়ে আসলে তাতে আগুন দেয়ার সাথে সাথে জ্বলে উঠে।
স্থানীয় বাসিন্দা শশি চাকমা জানান, ডিপ টিউবওয়েলের পাইপ বোরিং করার সময় কয়েকশ ফিট নিচে যাওয়ার পর প্রথমে নিজে নিজে পানি বের হতে থাকে। পানির চাপ বাড়ার সাথে সাথে ঐ পাইপ দিয়ে গ্যাস জাতীয় বাতাস বের হতে থাকে। এ সময় পাইপ জোড়া দেওয়ার জন্য আগুন ধরালে তাতে আগুন ধরে যায়।

এলাকাবাসী আরও জানান, এ টিউবওয়েল স্থাপনের সময় আরো কয়েকদিন আগে একইভাবে গ্যাস জাতীয় পদার্থ বের হয়ে তাতে কয়েকবার আগুন ধরে পরে তা একদিন পর নিভে যায়। স্থাপিত টিউবওয়েল দিয়ে লবনাক্ত পানি বের হচ্ছে যা আগুনে শুকালে লবণ জাতীয় গুরি তৈরি হয় বলে জানান। এদিকে এ ঘটনায় এলাকাবাসীর মাঝে ব্যাপক কৌতুহলের সৃষ্টি করেছে।

ঐ টিউবওয়েল স্থাপনের কারিগর শহিদুল ইসলাম জানান, জেলা পরিষদের পক্ষ থেকে ডিপ টিউবওয়েল স্থাপনের জন্য বেশ কয়েক মাস থেকে কাজ চলছে। অন্তত তিনশ ফিট পাইপ বোরিং করার পর পাইপ দিয়ে ্আপনা আপনি পানি বের হয়ে আসছে। পরের দিন পানির সাথে পাইপ দিয়ে গ্যাস জাতীয় পদার্থ বের হয়ে আসে। এ সময় পাইপ জোড়া দেয়ার জন্য আগুন ধরালে তাতে আগুন দিয়ে ধরে যায়।
রাঙামাটি জেলা প্রশাসক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, টিউবওয়েলের পাইপ দিয়ে গ্যাস বেরহওয়ার খবর শোনা গেছে। আমারা বিষয়টি পর্যবেক্ষণ করছি। এ ব্যাপারে পেট্রো বাংলা এবং খনিজ সম্পদ মন্ত্রনালয়কে জানানো হবে। তিনি বলেন আপাতত মনে হচ্ছে এটি পকেট গ্যাস তবে তা পরীক্ষা নিরীক্ষার পর বোঝা যাবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: