সর্বশেষ আপডেট : ৫৩ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রক্তমূল্যে সিসির সমঝোতার প্রস্তাব নাকচ মুসলিম ব্রাদারহুডের

151090_1আন্তর্জাতিক ডেস্ক: মিসরে সিসি সরকারের হাতে নিহতকর্মীদের পরিবারকে রক্তমূল্য দিয়ে সমঝোতার প্রস্তাব নাকচ করে দিয়েছে মুসলিম ব্রাদারহুড। সংগঠনটির মুখপাত্র তালাত ফাহমি একটি টিভি চ্যানেলকে দেয়া টেলিফোন সাক্ষাৎকারে সরকারপন্থী এক ধর্মীয় নেতার দেয়া এই প্রস্তাবকে সরাসরি নাকচ করে দেয়ার বিষয়টি জানান। খবর ইখওয়ান ওয়েবের।

প্রসঙ্গত, শহিদের পরিবারের পক্ষে হত্যাকারীর কাছ থেকে অর্থ গ্রহণের বিনিময়ে তাকে মাফ করে দেয়ার বিধান রয়েছে ইসলামি আইনে। সে ক্ষেত্রে গৃহীত অর্থকে রক্তমূল্য বলা হয়।

মিসরের ইতিহাসে প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে উৎখাতের পর স্বৈরশাসক সিসির বিরুদ্ধে গণ-আন্দোলনে নিহত হয়েছে কয়েক হাজার বেসামরিক লোক।

আন্দোলনে চলাকালে কায়রোর রাবা স্কয়ার ও নাহদা স্কয়ারে আইশৃঙ্খলা বাহিনীর হাতে নিহত লোকদের পরিবারকে রক্তমূল্য পরিশোধ সাপেক্ষে সিসি সরকারের সাথে সমঝোতা করতে সম্প্রতি মুসলিম ব্রদারহুডকে পরামর্শ দিয়েছেন জান্তা সরকারের সমর্থক ধর্মীয় নেতা মোহম্মদ হাসান।

এর প্রতিক্রিয়ায় গত মঙ্গলবার ওয়াতান নামক একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ব্রাদারহুডের মুখপাত্র তালাত ফাহমি বলেন, যাদের আমরা ধর্মের রক্ষক ভেবেছিলাম তারা নিরস্ত্র বেসামরিক লোকদের ওপর গণহত্যার সময় চুপ করে ছিলেন, কখনোই সিসি সরকার ও তার বাহিনীর নৃশংসতার বিরুদ্ধে কোনো প্রতিবাদ করেননি।তারা এখন রক্তমূল্য পরিশোধের বিনিময়ে জ্বলে ওঠা আগুনকে নিভিয়ে দিতে চাইছেন। কারণ অনেক শহিদ পরিবারের অর্থের প্রয়োজন। তারা মনে করেন এটি ইসলামিক পদ্ধতিতে সমাধান।

(২০১৩ সালে মিশরের রাবা স্কয়ারে নিহত মুসলিম ব্রাডারহুডের রাজনৈতিক শাখা ফ্রিডম এন্ড জাস্টিস পার্টির মহাসচিব মুহাম্মাদ আল বেলতাগির কন্যা আসমা বেলতাগির উদ্দেশে লেখা তার বাবার চিঠি। টিভি টকশোতে যা পড়ে কান্নায় ভেঙে পড়েছিলেন তুরস্কের তৎকালীন প্রধানমন্ত্রী রিসেপ তাইয়্যেপ এরদোগান)

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: