সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারত-পাকিস্তান সরাসরি আলোচনা চায় যুক্তরাষ্ট্র

032627us-flag_kalerkantho_picআন্তর্জাতকি ডেস্ক ::
ভারত ও পাকিস্তানের মধ্যে সরাসরি আলোচনা তাদের নিজেদের কল্যাণের জন্য তো বটেই, দক্ষিণ-পূর্ব এশিয়াজুড়েই স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহায়ক হবে বলে মনে করে যুক্তরাষ্ট্র। তাই উভয় দেশের যেকোনো পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে আলোচনাকে জোরালো সমর্থন দেবে পরাশক্তির দেশটি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার তাঁর নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল সোমবার সংবাদ সম্মেলনে পাকিস্তান-ভারত আলোচনার ওপর জোর দেন। তিনি বলেন, ‘একটি অধিকতর স্থিতিশীল ও সমৃদ্ধ অঞ্চল গড়ে তোলার স্বার্থে ভারত ও পাকিস্তানের সব প্রচেষ্টায় আমাদের জোরলো সমর্থন আছে, সেটা যে পর্যায়ের আলোচনাই হোক না কেন।’

মার্ক টোনার আরো বলেন, ‘ভারত ও পাকিস্তান তাদের সম্পর্ক স্বাভাবিক করবে এবং বাস্তবমুখী সহায়তা কার্যক্রমের মাধ্যমে নিজেরা উপকৃত হবে, আমরা দীর্ঘদিন ধরে সেটাই চাইছি। সুতরাং অস্থিতিশীলতা নিরসনে ভারত ও পাকিস্তান সরাসরি আলোচনায় অংশ নিলে সেটা আমাদের জন্য খুশির কারণ হবে।’

গত সপ্তাহে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের আলোচনার প্রস্তাবে না করে দেয় ভারত। তারা বরং পাকিস্তানের সঙ্গে সীমান্তে সন্ত্রাসবাদ নিয়ে আলোচনায় আগ্রহের কথা জানায়। এরই মধ্যে এ দুটি দেশের মধ্যকার আলোচনায় যুক্তরাষ্ট্র নিজেদের আগ্রহের কথা জানাল।

গতকাল টোনার আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভারত শাখা বন্ধের প্রসঙ্গ নিয়েও কথা বলেন এবং সংস্থাটির প্রতি সমর্থন জানান। তিনি জানান, যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে বাকস্বাধীনতা ও সমাবেশের প্রতি যে সমর্থন দিয়ে আসছে, অ্যামনেস্টির ক্ষেত্রেও সেটা প্রযোজ্য। অ্যামনেস্টির ভারতের একটি শাখার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা হওয়ার পর দেশটিতে এই মানবাধিকার সংস্থার সব কার্যক্রম সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।

সূত্র : আইএএনএস, পিটিআই

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: