সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৯ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের ৬ স্করপিন সাবমেরিন পরিচালনার গোপন তথ্য ফাঁস!

India-Scorpene-Submarine-550x338আন্তর্জাতিক ডেস্ক: ভারতের স্করপিন সাবমেরিনের গুরুত্বপূর্ণ গোপন নথি ফাঁস হয়ে গেছে। ফরাসী জাহাজ প্রস্তুতকারক সংস্থা এই ডুবোজাহাজটির নকশা নির্মাণ করেছিল। ডুবোজাহাজটি কিভাবে নজরদারি চালায় ও তা ব্যবহারের কৌশলসহ অত্যন্ত গুরুত্বপূর্ণ নথির ২২ হাজারের বেশি পৃষ্ঠা ফাঁস হয়েছে। এসব তথ্য প্রকাশিত হয়েছে অস্ট্রেলিয়ার সংবাদপত্র ‘দ্য অস্ট্রেলিয়ান’-এ।
দ্য অস্ট্রেলিয়ানের ওই প্রতিবেদনে বলা হয়, মুম্বাইয়ের মাজেগাঁও ডকে তৈরি হচ্ছে ৬টি স্করপিন ডুবোজাহাজ। তাতে ৩৫০ কোটি মার্কিন ডলার ব্যয় হবে। পানির নিচে গোপনে নজরদারি চালায় এই জাহাজ। এর উপস্থিতি টের পাওয়া খুবই কঠিন। তবে এর গুরুত্বপূর্ণ নথি প্রকাশ্যে চলে আসায় চিন্তিত ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পরিকর নৌ বাহিনীর কাছে এই বিষয়ে রিপোর্ট চেয়েছেন। তিনি জানান, সম্ভবত বিদেশ থেকেই ফাঁস হয়েছে স্করপিনের নথি। দেশ থেকে তা হয়নি বলেই মনে করছেন তিনি। তাঁর ধারণা হ্যাকিংয়ের পর তা লিক হয়। এদিকে ভারতের নৌ বাহিনীর পক্ষ থেকে নিশ্চিত করে জানানো হয়েছে, ভারত থেকে কোনও টেকনিক্যাল তথ্য লিক হয়নি।
সম্প্রতি অস্ট্রেলিয়ার ১২টি ডুবোজাহাজের নকশা নির্মাণের চুক্তি পেয়েছে ওই ফরাসী সংস্থা। ডুবোজাহাজের পানির নিচের সেন্সর, পানির ওপরের সেন্সর, যুদ্ধ ব্যবস্থাপনার সিস্টেম, টর্পেডো লঞ্চ সিস্টেম এবং তার কৌশল, যোগাযোগ ব্যবস্থা এবং নেভিগেশন সিস্টেম সবকিছুরই নির্মাণের দায়িত্বে ওই ফরাসী সংস্থার। সেখান থেকেই তথ্য ছড়িয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।ওহফরধ ঝপড়ৎঢ়বহব ঝঁনসধৎরহব২

নৌ বাহিনীর যুদ্ধের সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে ডুবোজাহাজের। বিশ্বের অন্যতম ডিফেন্স প্রজেক্ট এটি। এর কৌশল অন্যের হাতে চলে যাওয়া সেনা বাহিনীর কাছে দুঃস্বপ্নের মতো। এ ডুবোজাহাজে বসে কথা বললে, শত্রুপক্ষ খবর পাবে না, সেই তথ্য ফাঁস হয়েছে বলেও মনে করা হচ্ছে। নথি ফাঁস হওয়ায় চিন্তিত ভারতের নৌ বাহিনী ও প্রতিরক্ষা মন্ত্রণালয়। এনডিটিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: