সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এইডস রোগও নিরাময় সম্ভব

adis-vaxin-invention-bdallnews24লাইফস্টাইল ডেস্ক::সম্প্রতি এক দারুণ সুখবর দিয়েছেন চিকিৎসকরা। তারা জানিয়েছেন এবার এইডস রোগও নিরাময় সম্ভব।
স্পেনের বার্সেলোনার চিকিৎসকদের দাবি তারা এইডসের নিরাময়ের পথ আবিষ্কার করে ফেলেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তথ্যমতে বিশ্বে ৩৪ লাখের বেশি মানুষ এইচআইভি ভাইরাসে আক্রান্ত। তবে স্পেনের চিকিৎসকদের দাবি যে ভাইরাসের কারণে এইডস হচ্ছে তার প্রতিকার করা সম্ভব।

ওই চিকিৎসকরা এক রোগীল ওপর চিকিৎসা চালিয়ে ইতিবাচক ফলাফল পেয়েছেন। তারা জানিয়েছেন, তারা এইডসের ওই রোগীর ওপর গবেষণা চালিয়ে সফল হয়েছেন।

বার্সেলোনার ৩৭ বছর বয়সী তিমোথি ব্রাউন নামের এক ব্যক্তি এইডসে আক্রান্ত হয়েছিলেন। তিনি ২০০৯ সালে এইচআইভি ভাইরাসে আক্রান্ত হন। চিকিৎসকরা তার রক্ত স্থানান্তরের মাধ্যমে তাকে এই রোগ থেকে মুক্ত করেছেন। এখন তিনি সুস্থ আছেন।

বার্সেলোনার ক্যাটালান ওনকোলোজি ইন্সটিটিউটের হায়েমাটোপয়েটিক ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের পরিচালক রাফায়েল দোয়ার্তে জানান, চিকিৎসরা প্রাথমিক ওই রোগীর ওপর পরীক্ষামূলক গবেষণা চালান। চিকিৎসকরা জানান, তারা নাড়ির মাধ্যমে রক্ত স্থানান্তর করতে চেয়েছিলেন। কেননা তারা জানতেন যে ব্রাউন আগে থেকেই ক্যান্সারে আক্রান্ত। আর তাদের ব্রাউনের শরীর থেকে এইডসের জীবানু একেবারেই নিশ্চিহ্ন করে দিতে হবে। একারণেই তারা এ ধরনের সিদ্ধান্ত নিয়েছিলেন।

রক্ত স্থানান্তরের পূর্বে একজন রোগীর শরীরের ব্লাড সেলগুলো কেমো থেরাপির মাধ্যমে পুরোপুরি ধ্বংস করে ফেলতে হয়। এরপরেই তাদের শরীরে নতুন সেল স্থানান্দর করতে হয়। এতে করে এইচআইভির ভাইরাস তাদের শরীরে আর অবস্থান করতে পারে না। বার্সেলোনার এই রোগীর ক্ষেত্রে এক ব্যক্তি তার শরীরের স্টিম সেল দান করেন।

ব্লাড ট্রান্সপ্লান্টের এগারো দিনের মাথায় ওই রোগী পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন। এর তিন মাস পরে তার শরীরে এইচআইভির আর কোনো ভাইরাসের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

এ বছরের মার্চেই সফলভাবে এইডসের প্রতিকার করেছেন চিকিৎসকরা। এটা ছিল প্রাথমিকভাবে পরীক্ষামূলক গবেষণা যার মাধ্যমে ব্লাড ক্যান্সার এবং এইচআইভি আক্রান্ত রোগীকে পুরোপুরি সুস্থতা দান করতে সক্ষম হয়েছেন চিকিৎসকরা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: