সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৩ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বনাথ ডিগ্রি কলেজ’কে সরকারিকরণের দাবি

45124বিশ্বনাথ প্রতিনিধি:
সিলেটের বিশ্বনাথে উচ্চ শিক্ষার অগ্রগতির হার ও উচ্চ শিক্ষা গ্রহণে শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য উপজেলাবাসী দীর্ঘদিন ধরে উপজেলা সদরে অবস্থিত ‘বিশ্বনাথ ডিগ্রি কলেজ’কে সরকারিকরণের দাবি জানিয়ে আসছেন। কিন্তু অজ্ঞাত কারণে ধনে-জনে আলোকিত বিশ্বনাথ উপজেলাবাসীর প্রাণের এ দাবি পূরণ হচ্ছেনা। অথচ ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত কলেজ থেকে শিক্ষার্জন করে বেরিয়া যাওয়া প্রাক্তন শিক্ষার্থীরা দেশ-বিদেশে বিভিন্ন স্থানে স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত রয়েছেন।

সম্প্রতি সময়ে সিলেট জেলার বেশির ভাগ উপজেলায় একটি করে কলেজকে সরকার কর্তৃক সরকারিকরণ করার ঘোষণা প্রদান করা হলেও তাতে নেই বিশ্বনাথ উপজেলার কোন কলেজ। অথচ বিশ্বনাথের প্রাণকেন্দ্রে অবস্থিত ‘বিশ্বনাথ ডিগ্রি কলেজ’টি সরকারিকরণ করা হলে অনেক বেশি উপকৃত হতেন উপজেলার দারিদ্র পরিবারের সন্তানরা ও অভিভাবকরা। পাশাপাশি বৃদ্ধি পেত উপজেলার উচ্চ শিক্ষা গ্রহণের হার।

‘বিশ্বনাথ উপজেলা’ সিলেটের একটি প্রবাসী অধ্যুষিত উপজেলা হলেও এখানে রয়েছে অনেক দারিদ্র পরিবার বসবাস। এসব পরিবারের অনেক সন্তানই প্রতি বছর অর্থনৈতিক অবস্থার কারণে উচ্চ শিক্ষা গ্রহণ থেকে হচ্ছেন বঞ্চিত। আর বিশ্বনাথ ডিগ্রি কলেজ সরকারিকরণ করা হলে ঝড়ে পড়া শিক্ষার্থীর হার অনেকটাই কমে যেত বলে দাবি উপজেলার সুশীল সমাজের নেতৃবৃন্দের।

সুশাসনের জন্য নাগরিক (সুজন)’র বিশ্বনাথ উপজেলা শাখার সাধারণ সম্পাদক মধু মিয়া বলেন, বিশ্বনাথে থাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো স্থাপিত হয়েছে উপজেলার দানশীল ব্যক্তিবর্গের উদ্যোগে। সরকারি উদ্যোগে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপিত হয়নি। তাই বিশ্বনাথের শিক্ষার উন্নতি ও উচ্চ শিক্ষার হার বৃদ্ধির জন্য যত দ্রুত সম্ভব ‘বিশ্বনাথ ডিগ্রি কলেজ’কে সরকারিকরণ করা প্রয়োজন।

বিশ্বনাথ উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সমরেন্দ্র বৈদ্য সমর বলেন, বিশ্বনাথে উচ্চ শিক্ষার হার বৃদ্ধি ও দারিদ্র পরিবারের শিক্ষার্থীদের ঝড়ে পড়ার হার কমানোর জন্যই ‘বিশ্বনাথ ডিগ্রি কলেজ’কে সরকারিকরণ করা এখন সময়ের দাবি।

কলেজ সরকারিকরণের জন্য প্রয়োজনীয় সকল কাগজপত্র দিয়ে আবেদন করা হয়েছে দাবি করে বিশ্বনাথ ডিগ্রি কলেজের অধ্যক্ষ সিরাজুল হক বলেন, বিশ্বনাথবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবিপূরণের অপেক্ষায় রয়েছি এখসন আমরা। কলেজটি সরকারিকরণ করা হলে দ্রুতই পাল্টে যাবে বিশ্বনাথের শিক্ষা ব্যবস্থা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: