সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪০ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতীয় নৌবাহিনীর গোপন নথি ফাঁস

india20160824130341আন্তর্জাতিক ডেস্ক::
ভারতীয় নৌবাহিনীর গুরুত্বপূর্ণ গোপন নথি ফাঁস হয়ে গেছে। ফরাসি সংস্থা ডিসিএনএস থেকে ভারতীয় নৌবাহিনীর স্করপিন সাবমেরিন প্রজেক্টের ২২ হাজার ৬শ’ পাতার নথি ফাঁস হয়ে গেছে।

একটি ফরাসি সাবমেরিন স্করপিনের নৌবাহিনীতে যোগ দেওয়ার কথা ছিল। ফরাসি সংস্থার প্রযুক্তি নিয়ে ছ’টি যুদ্ধজাহাজ তৈরি করছিল মাজাগাঁও ডকস লিমিটেড। দ্য অস্ট্রেলিয়ান সংবাদপত্রের হাতে এসে পৌঁছেছে ফাঁস হয়ে যাওয়া ওই নথিগুলো। ওই নথিগুলোতে যুদ্ধজাহাজ সম্পর্কিত সমস্ত তথ্য ছিল।

ভারতীয় নৌবাহিনীর জন্য বানানো যুদ্ধজাহাজগুলোতে কি প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, কি ক্ষমতা থাকছে এই সংক্রান্ত সব বিষয়ের সম্পূর্ণ বর্ণনা ছিল সেখানে। ৩শ’ কোটি ডলার খরচে ভারত এই সাবমেরিন তৈরি করছিল। যা শত্রুপক্ষকে জবাব দেওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। রেস্ট্রিকটেড স্করপিন ইন্ডিয়া নামের ওই নথিতে যুদ্ধ জাহাজ সংক্রান্ত স্পর্শকাতর তথ্য ছিল।

যুদ্ধজাহাজের টর্পেডো লঞ্চ সিস্টেম, কমব্যাট লঞ্চ সিস্টেম সংক্রান্ত তথ্য ছিল ওই নথিতে। নথির ৪ হাজার ৪৫৭ পাতায় ছিল যুদ্ধজাহাজের পানির তলার সেন্সর সম্পর্কে তথ্য, ৪ হাজার ২০৯ পাতায় ছিল পানির উপরের সেন্সর সম্পর্কিত তথ্য, ৪ হাজার ৩০১ পাতায় ছিল কমব্যাট ম্যানেজমেন্ট সিস্টেম সম্পর্কিত তথ্য এবং ৪৯৩ পাতায় টর্পেডো লঞ্চ সংক্রান্ত তথ্য ছিল। এছাড়া ৬ হাজার ৮৪১ পাতা জুড়ে ছিল যুদ্ধজাহাজের যোগাযোগ ব্যবস্থা ও ২ হাজার ১৩৮ পাতা জুড়ে নেভিগেশন সিস্টেমের বর্ণনা ছিল।

স্করপিনের ওইসব তথ্য লেখা হয়েছিল ফ্রান্সে। আগামী কয়েক দশকের জন্য এই স্করপিন সাবমেরিন ভারতীয় নৌবাহিনীতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়ার কথা ছিল।

এই নথি ফাঁস সম্পর্কে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর জানিয়েছেন, হ্যাক করে ফাঁস করা হয়েছে ওই তথ্য। অন্যদিকে, ভারতীয় নৌবাহিনীর তরফে এই খবর নিশ্চিত করা হয়েছে যে তথ্য ফাঁস হয়েছে ভারতের বাইরেই। ভারতের ভেতর থেকে এসব তথ্য ফাঁস করা হয়নি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: