সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৩৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষা ত্রুটিপূর্ণ : শিক্ষামন্ত্রী

Xe967TM347qN2991462006989189ডেইলি সিলেট ডেস্ক ::
পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর ব্যানবেইস ভবনে বার্ষিক শিক্ষা জরিপ তথ্যছক চূড়ান্তকরণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।
মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ে যে পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হয় তাতে মেধা যথাযথভাবে যাচাই হয় না। একজন শিক্ষার্থী ৬০ ঘণ্টা পরীক্ষা দিয়ে এইচএসসি পাস করে। সেখানে বিশ্ববিদ্যালয়ে এক ঘণ্টায় ওএমআর সিট দাগিয়ে মেধার সঠিক পরিচয় পাওয়া যায় না। একজন শিক্ষার্থী অন্ধের মতো দাগিয়েও এখানে ভালো ফল পেতে পারে। এটি কোনো পরীক্ষা পদ্ধতি হতে পারে না।
তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়গুলোয় সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতি চালুর জন্য উদ্যোগ নিয়েছিলাম। সকল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বৈঠক হলো। ছোট বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত পরীক্ষার পক্ষে অবস্থান নিয়ে উদ্যোগকে স্বাগত জানালো। কিন্তু বড় বিশ্ববিদ্যালয়গুলো সাড়া দিলো না।
এবারও উদ্যোগ নেয়ার পরিকল্পনা ছিল উল্লেখ করে নাহিদ বলেন, আমাদের যেন কিছুই করার নেই। এইচএসসির ফল ঘোষণার আগেই বিশ্ববিদ্যালয়গুলো পরীক্ষার তারিখ ঘোষণা করল। মন্ত্রণালয় আর কি করতে পারে? সায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয়গুলো সর্বময় ক্ষমতার অধিকারী উল্লেখ করে তিনি বলেন, সরকার এখানে শতভাগ অর্থ দিলেও মন্ত্রণালয়ের ক্ষমতা এখানে শূন্য।
এসময় মন্ত্রী মানসম্পন্ন শিক্ষাব্যবস্থার ওপর জোর দিয়ে বলেন, শিক্ষার উন্নয়ন না হলে কোনো উন্নয়নই টেকসই হবে না। তিনি সর্বস্তরে প্রযুক্তিনির্ভর শিক্ষার কথা তুলে ধরেন। বেসিক শিক্ষার জন্য তিনি অষ্টম শ্রেণি পর্যন্ত নির্ধারণের ওপর গুরুত্বারোপ করেন।
ব্যানবেইসের পরিচালক মো. সফিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা সচিব সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব এএস মাহমুদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: