সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পেঁপে রুখবে প্রোস্টেট ক্যান্সার

full_315778543_1439649694-550x309নিউজ ডেস্ক: পেঁপে এমন একটি ফল যা কাঁচা অবস্থায় সবজি হিসেবে খাওয়া যায়। আর পাকলে তা হয়ে যায় ফল। এ ফলটির অনেক গুণ রয়েছে। তবে নতুন একটি গুণের সন্ধান পাওয়া গের। গবেষকরা বলছেন, পেঁপে ক্যান্সার প্রতিরোধী।

পেঁপেতে প্রচুর পরিমাণের হজমকারী এনজাইম পেপেন বিদ্যমান। আর পেঁপে পুষ্টিগুণেও ভরপুর। মধ্য আমেরিকায় জন্ম হলেও নিজ গুণে পেঁপে এখন সারাবিশ্বেই সমাদৃত। এর অনেক রোগ নিরাময় ক্ষমতা আছে। হজমকারী হিসেবে পেঁপে খুবই ভালো। পরিপাকতন্ত্রকে পরিষ্কার করে এবং ওজন কমাতে সহায়ক। পাকা পেঁপে অর্শরোগ ও কোষ্ঠকাঠিন্য রোগ প্রতিরোধ করে।
গবেষকরা এখন বলছেন, লাইকোপিন ক্যান্সার প্রতিরোধী পেঁপে। পুষ্টি বিবেচনায় পেঁপে অনেক ফলের চেয়ে এগিয়ে রয়েছে। আপেল ও কমলা থেকে পেঁপেতে ভিটামিন-ই এর পরিমাণও চারগুণ বেশি।

পেঁপে পুরুষের প্রোস্টেট গ্রন্থির ক্যান্সারের ঝুঁকি কমায়। কানসাস স্টেট ইউনির্ভাসিটির এক গবেষণা থেকে জানা গেছে, ভিটামিন ‘এ’ সমৃদ্ধ পাকা পেঁপে ধূমপানের কুফল এড়াতে সাহায্য করে। ফুসফুসের রোগের ঝুঁকি কমাতে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ খাবার খুবই প্রয়োজন।
এছাড়া পেঁপেতে থাকা ভিটামিন-এ চোখ ভালো রাখতে সাহায্য করে। নিয়মিত পেঁপে খেলে ত্বকে বলিরেখাও পড়ে কম। সূত্র: হাফিংটন পোস্ট।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: