সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইয়াসমিন হত্যা দিবস কাল

1471957061নিউজ ডেস্ক: কিশোরী ইয়াসমিন হত্যা দিবস আগামীকাল। ১৯৯৫ সালে ৪ দলীয় বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলে এই দিনে দিনাজপুরে কয়েকজন বিপথগামী পুলিশ সদস্যের হাতে ধর্ষণ ও নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়েছিল কিশোরী ইয়াসমিন।

এ ঘটনার প্রতিবাদে এদিন বিক্ষোভে ফেটে পড়ে দিনাজপুরের সর্বস্তরের জনতা। এ সময় প্রতিবাদী জনতার ওপর নির্বিচারে গুলি চালায় পুলিশ। পুলিশের গুলিতে এদিন নিহত হন দিনাজপুর শহরের সামু, সিরাজ, কাদেরসহ ৭ জন নিরাপরাধ ব্যক্তি। তখন থেকে দেশব্যাপী দিবসটি নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

১৯৯৭ সালের ৩১ জুলাই তৎকালীন আওয়ামীলীগ সরকারের শাসনামলে রংপুর জেলা ও দায়রা জজ আদালতে এই মামলার রায় প্রদান করা হয়। রায়ে পুলিশের এএসআই ময়নুল ইসলাম, কনষ্টেবল আব্দুস সাত্তার ও পিকআপ চালক অমৃত রায়কে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়।

এ উপলক্ষে ইয়াসমিনের মা শরিফা বেগম আগামীকাল বুধবার শহরে তার গোলাপবাগ মহল্লার বাড়িতে কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করেছেন। পরিবারের পক্ষ থেকে শেখ জাহাঙ্গীর গোরস্তানে ইয়াসমিনের কবর জিয়ারতের উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়াও মহিলা পরিষদ, বালুবাড়ী মহিলা উন্নয়ন সংস্থা, পল্লীশ্রীসহ বেশ কিছু নারী ও স্বেচ্ছাসেবী সংগঠন ইয়াসমিনের কবর জিয়ারত, দিনব্যাপী দোয়া মাহফিল, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী নিয়েছে।

ইয়াসমিনের মা শরিফা বেগম বলেন, ঘটনার সময় বিএনপি-জামায়াত সরকার ক্ষমতায় ছিল। তারা তার কন্যা হত্যার বিচারে কোন ভুমিকা রাখেনি। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দিনাজপুরের সাবেক সাংসদ বঙ্গবন্ধুর সহচর প্রবীণ রাজনীতিবিদ এম. আব্দুর রহমান এ্যাডভোকেটের সার্বিক তত্ত্বাবধানে ইয়াসমিন হত্যা ও ধর্ষণের বিচার সম্পন্ন হয়েছে।বাসস।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: