সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়ায় আইএস ও কুর্দিদের ওপর তুরস্কের হামলা

1471956295আন্তর্জাতিক রেস্ক: সিরিয়ার উত্তরাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি এবং কুর্দি যোদ্ধাদের ওপর হামলা শুরু করেছে তুরস্ক। সোমবার সীমান্ত শহর জারাব্লাসে আইএস অবস্থান লক্ষ্য করে কামান থেকে গোলা ছুড়ে তুর্কি সেনাবাহিনী। একই সঙ্গে পার্শ্ববর্তী মানবিজ শহর দখলে রাখা সশস্ত্র কুর্দি সংগঠন ওয়াইপিজি যোদ্ধাদের লক্ষ্য করেও গোলা ছোড়া হয়।

ওয়াইপিজি যোদ্ধারা সিরিয়া-তুরস্ক সীমান্ত এলাকাগুলোতে আইএসবিরোধী লড়াইয়ে অগ্রণী ভূমিকা পালন করলেও তুরস্কের সঙ্গে তাদের বিরোধ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক তুর্কি কর্মকর্তা রয়টার্সকে বলেন, সীমান্ত অতিক্রম করে জারাব্লাসে আইএস অবস্থানের ওপর কামান থেকে গোলাবর্ষণ করা হয়েছে। তুরস্ক-সিরিয়া সীমান্ত থেকে আইএসকে হটিয়ে দিতে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের প্রতিশ্রুতির পর এ হামলা শুরু হলো। এদিকে আইএসবিরোধী কুর্দি সংগঠন ওয়াইপিজিকে লক্ষ্য করেও সোমবার কমপক্ষে ২০টি হামলা চালায় তুর্কি সেনাবাহিনী।

সোমবার তুরস্কের এক কর্মকর্তা জানান, সর্বশেষ অভিযানের (জারাব্লাস ও মানবিজ) মূল লক্ষ্য হলো, মধ্যপন্থী বিদ্রোহীদের জন্য একটি করিডোর খুলে দেয়া।

জারাব্লাস ও মানবিজে হামলার জন্য তুরস্ক সমর্থিত প্রায় দেড় হাজারের মতো বিদ্রোহী তুরস্কের গাজিয়ানটেপে অপেক্ষা করছে বলে বিভিন্ন সূত্রে খবর পাওয়া গেছে। বিদ্রোহীদের এক নেতা জানান, ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) কয়েকশ’ যোদ্ধা আগামী কয়েকদিনের মধ্যে তুরস্ক থেকে সিরিয়ায় হামলা চালাবে, যাতে কুর্দিরা ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে না পারে।

ওয়াইপিজিকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির একটি শাখা মনে করে তুরস্ক। আশির দশক থেকে এটি কুর্দিদের স্বাধীনতার জন্য তুর্কি সরকারের বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে। ওয়াইপিজি বর্তমানে তুরস্ক সীমান্তে হাসাকা থেকে আফরিন শহর পর্যন্ত এলাকা নিয়ন্ত্রণ করছে। -আল জাজিরা, বিবিসি ও রয়টার্স

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: