সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৪ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাশ্মীরে নিরপরাধ জনগোষ্ঠীকে শাস্তি দেবেন না: মেহবুবা মুফতি

Srinagar: Jammu and Kashmir Chief Minister Mehbooba Mufti addressing the crowd at Bakshi stadium during the celebration of 70th Independence day in Srinagar on Monday. PTI Photo by S Irfan (PTI8_15_2016_000246B)

Srinagar: Jammu and Kashmir Chief Minister Mehbooba Mufti addressing the crowd at Bakshi stadium during the celebration of 70th Independence day in Srinagar on Monday. PTI Photo by S Irfan (PTI8_15_2016_000246B)

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীরে মুষ্টিমেয় কিছু লোকজনের জন্য নিরপরাধ বৃহত্তর জনগোষ্ঠীকে শাস্তির মুখোমুখি না করতে কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

কাশ্মীরে পূর্ব-পরিকল্পিতভাবে অস্থিতিশীলতা তৈরি করা হয়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, একটি চক্র সেখানকার যুব সম্প্রদায়কে মানবঢাল হিসেবে ব্যবহার করছে।

সোমবার কাশ্মীরে এক অনুষ্ঠানে বক্তৃতায় তিনি তার প্রদেশের স্বাধীনতাকামী আন্দোলনকারীদের সিরিয়া, আফগানিস্তান, পাকিস্তানের মতো ইসলামি রাষ্ট্রগুলোর পরিস্থিতি থেকে শিক্ষা নেয়ার আহ্বান জানান।
মেহবুবা মুফতি বলেন, ‘৩ সন্ত্রাসীকে গুলি করে হত্যার পরই কাশ্মীরের কিছু মানুষ বিশৃঙ্খলা শুরু করলো। গত ২৫ বছর ধরে এ ধরনের পুলিশি অভিযানের ঘটনা ঘটে আসছে। তখন তো কিছু হয়নি। একটি অনিষ্টকারী পক্ষ পরিকল্পিতভাবে সাম্প্রতিক অস্থিতিশীল পরিবেশ তৈরি করেছে। সরকারের কাছে আবেদন, ৫ শতাংশ লোকজনের জন্য ৯৫ শতাংশ মানুষকে শাস্তি দেবেন না।’

কাশ্মীরিদের ওপর নিরাপত্তা বাহিনীর ছররা বন্দুক ব্যবহার বন্ধের দাবি জানিয়ে, সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে একটি স্মারকলিপি দিয়েছেন কাশ্মীরের বিরোধী দলীয় নেতারা। এর মধ্যে কাশ্মীর পরিস্থিতি নিয়ন্ত্রণে আড়াই হাজারেরও বেশি বিএসএফ ও আধা সামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে কাশ্মীর বিষয়ে বিজেপি সরকারের নীতির সমালোচনা করে ভারতীয় অর্থমন্ত্রী বিষয়টি নিয়ে রাজনীতি করছেন বলে অভিযোগ করেছে কংগ্রেস।

কাশ্মীরে দলের এক মুখপাত্র বলেন, অভ্যন্তরীণ পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে বাইরের পক্ষকে দোষারোপ করছে কেন্দ্রীয় সরকার।

গত রবিবার কাশ্মীরে চলমান সহিংসতার জন্য সরাসরি পাকিস্তানকে দায়ী করে, জাতীয় নিরাপত্তার জন্য হুমকি -এমন কারো সঙ্গে আপস করা হবে না বলে জানান অর্থমন্ত্রী অরুণ জেটলি।

প্রায় দেড় মাস ধরে কাশ্মীরে বলবৎ কারফিউ’র মধ্যেই সোমবার আরো ২৬শ’ আধা সামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। একইদিন গত ১ যুগে প্রথমবারের মতো কাশ্মীরের লাল চক এলাকায় বিএসএফ সেনাদেরও মোতায়েন করা হয়। তবে তাদের সংখ্যা জানা যায়নি।

এর মধ্যে, শ্রীনগরের বারমুল্লা এলাকা থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী। তবে এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

টামস অব ইন্ডিয়া অবলম্বনে

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: