সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩৭ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জঙ্গিবাদ মোকাবিলায় আফগানিস্তানকে অস্ত্র দিবে ভারত

100402-N-6031Q-007 KABUL, Afghanistan - Afghan commandos from the Sixth Commando Kandak wait for two Mi-17 helicopters to land as they practice infiltration techniques using the Afghan National Army Air Corps Mi-17Õs on April 1, 2010 at Camp Morehead in the outer regions of Kabul. The training was in preparation for future air assault missions needed in order to disrupt insurgent activity and bring stability to the population and the region. (US Navy photo by Mass Communication Specialist 2nd Class David Quillen/ RELEASED).

আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি জঙ্গিদের মোকাবিলায় আফগানিস্তানে আরো অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে ভারত। এ লক্ষ্যে এ মাসের শেষের দিকে আফগান সেনাপ্রধানের ভারত সফরে আসার কথা রয়েছে। মঙ্গলবার নয়াদিল্লিতে কাবুলের রাষ্ট্রদূত বলেন, পাকিস্তান যদি এ সামরিক সহায়তাকে তাদের দুশ্চিন্তার কারণ বলে মনে করে তাতেও এ উদ্যোগে কোন প্রভাব ফেলবে না।

ভারতে আফগান রাষ্ট্রদূত শাইদা মোহাম্মদ আব্দালি বলেন, আঞ্চলিক নিরাপত্তা ক্রমেই খারাপ হচ্ছে। যে কারণে আফগান নিরাপত্তা বাহিনীর সামরিক সরঞ্জাম অত্যন্ত জরুরি ভিত্তিতে দরকার। তালেবান , ইএস ও অন্যান্য জঙ্গি মোকাবিলায় এসব প্রয়োজন।

রয়টার্সকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, আমরা ভারতের চারটি সামরিক হেলিকপ্টার পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করছি। তবে আমাদের এ সহায়তা আরো প্রয়োজন। বর্তমানে আমরা যে পরিস্থিতির সম্মুখীন তারজন্য এ অঞ্চলের সবাই আজ নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। আর সে উদ্বিগ্নতা ভারতের মধ্যেও রয়েছে।

এদিকে ভারতের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ২৯ আগস্ট আফগান সেনাপ্রধান জেনারেল কদম শাহ শাহিমের ভারত সফরের কথা রয়েছে। এসময়ে তিনি মার্কিন নির্দেশনা অনুযায়ী সামরিক সরঞ্জামের তালিকা প্রদান করবেন। তবে এর জন্য কতটা অর্থের মাধ্যমে এবং কতটা বিনামূল্যে দেওয়া হবে তা এখনো পরিষ্কার করা হয়নি।

তবে এ ধরনের সামরিক সহযোগিতা দুই বৈরি প্রধান দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে আরো নেতিবাচক প্রভাব ফেলবে বলে বিশ্লেষকরা মনে করছেন। তাদের মতে, এটি পাকিস্তানকে আরো দুশ্চিন্তায় ফেলবে। কেননা এই অঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির জন্য আফগানিস্তান পাকিস্তানকে দোষারোপ করছে। পাশাপাশি কাশ্মিরে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির জন্য পাকিস্তানকে দোষারোপ করছে ভারত।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: