সর্বশেষ আপডেট : ১ মিনিট ২০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চলছে গিলাপ ছড়ানো, শাহজালাল (রহ.) এর ওরসে ভক্তদের ঢল

dailysylhetnewssylhet23aug16-majarনিজস্ব প্রতিবেদক :: ওলিকুল শিরোমণি হযরত শাহজালালের (র.) ৬৯৭ তম বার্ষিক ওরস শুরু হয়েছে। ভক্ত-আশেকানদের জিকির ও গিলাপ ছড়ানোর মধ্য দিয়ে মঙ্গলবার ভোর থেকে চলছে ওরস।

দু’দিনব্যাপী ওরসে অংশ নিতে সোমবার থেকেই নগরীতে মানুষের ঢল নেমেছে। শাহজালালের মাজার প্রাঙ্গণ থেকে নগরীর অলিগলিতে ভক্তদের সমাগম ঘটেছে। নগরীতে চলছে উৎসবের আমেজ।

হজরত শাহজালালের (র.)-এর মাজারের ওরসে দেশ-বিদেশের লক্ষাধিক ভক্ত-আশেকান সমবেত হয়েছেন। ‘লালে লাল বাবা শাহজালাল’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে পুরো সিলেট। দলে দলে ভক্ত-আশেকানরা জিকির-আজকার, শবিনা খতম, কোরআনখানি, মুর্শিদি ও ভক্তিমূলক গানে জমিয়ে রাখছেন দরগা প্রাঙ্গণ।

মঙ্গলবার সকাল থেকে চলছে গিলাপ ছড়ানো, বুধবার ভোরে আখেরি মোনাজাত ও শিরনি বিতরণের মধ্য দিয়ে ওরসের কার্যক্রম শেষ হবে।

ওরস উপলক্ষ্যে গতকাল সোমবার সন্ধ্যা থেকেই লোকে লোকারণ্য মাজার ও আশপাশের এলাকা। লাখো ভক্ত-আশেকান মাজারের বিভিন্ন স্থানে ‘মজমা’ করে আল্লাহু-আল্লাহু জিকির করছেন। অনেকে দল বেঁধে ‘লালসালু’র পোশাক গায়ে-মাথায় জড়িয়ে ‘লালে লাল বাবা শাহজালাল’ ধ্বনিতে মুখর করে রাখছেন মাজার এলাকা।
ওরসকে কেন্দ্র করে মাজার এলাকায় কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলেছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)। রয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা বলয়। বসানো হয়েছে একাধিক চেকপোস্ট। মাজারকে ঘিরে কয়েকটি চেকপোস্টও বসানো হয়েছে। মাজার কর্তৃপক্ষ ও পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত সংখ্যক সিসি ক্যামেরা বসানো হয়েছে। সাদা পোশাকে পুলিশ নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছে।

20160823_115727মাজারের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে মাজার কমিটির সদস্য শেখ মো. মকন মিয়া বলেন, অন্যবারের চেয়ে এবার মাজারের নিরাপত্তা পরিস্থিতি ভালো। আর ভক্তরা এখনো আসছেন, তাদের ছোট ছোট দলে ভাগ করে বসার স্থান করে দেওয়া হয়েছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মুহাম্মদ রহমত উল্লাহ জানিয়েছেন, মাজারে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুলিশ সন্দেহভাজনদের তল্লাসি করছে। নিরাপত্তার ক্ষেত্রে কাউকে ছাড় দেয়া হবে না।

হজরত শাহজালাল (র.)-এর মাজারের সরেকওম (মোতোয়ালি) ফতেহ উল্লাহ আল আমান বলেন, খুবই সুন্দর ও স্বাভাবিক নিয়মেই ওরস চলছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এমনকি ভারত থেকেও ভক্তরা দলে দলে পায়ে হেঁটে এসেছেন। তাদের সুন্দরভাবে মাজারে জায়গা করে দেওয়া হয়েছে। ভক্তদের জিকিরে জিকিরে মাজারে উৎসবের আমেজ তৈরি হয়েছে। বুধবার ভোরে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে ভক্ত-আশেকানদের মহামিলনের সমাপ্তি হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: