সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৯ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হিটলারের চেয়েও বড় ‘সাইকোপ্যাথ’ ট্রাম্প!

Donald_Trump_3409690b-large_transpJliwavx4coWFCaEkEsb3kvxIt-lGGWCWqwLa_RXJU8-550x344আন্তর্জাতিক ডেস্ক : মনোবিদ্যার ভাষায় ‘সাইকোপ্যাথ’ শব্দটির অনেক বড়সড় সংজ্ঞা থাকলেও বাংলায় আমরা সাধারণভাবে মানসিক বিকারগ্রস্তদেরই ‘সাইকোপ্যাথ’ বলে থাকি। আক্রমণাত্মক মেজাজ, দুর্মুখ, সামাজিক যোগাযোগে অপটু, অবিবেচক, বেপরোয়া- মানব আচরণের এ নেতিবাচক দিকগুলো একজন সাইকোপ্যাথের সাধারণ বৈশিষ্ট্য। আর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিশেষজ্ঞদের দ্বারা পরিচালিত ‘সাইকোপ্যাথিক বৈশিষ্ট্য’র পরীক্ষায় খোদ হিটলারকে টপকে গেলেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থি ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যেই উল্টোপাল্টা বক্তব্য আর আচরণের কারণে আলোচনা কিংবা সমালোচনায় থাকা ট্রাম্পের স্কোর ১৭১, যা হিটলারের থেকে ২ পয়েন্ট বেশি।

হোয়াইট হাউজে যাবার দৌড়ে ট্রাম্পের সাথে প্রতিযোগিতায় থাকা হিলারি ‘সাইকোপ্যাথিক বৈশিষ্ট্য’র দিক দিয়ে অবস্থান করছেন নেপোলিয়ন (১৫৩) ও ইতালির পাগলাটে স¤্রাট খ্যাত নিরোর (১৫১) ঠিক মাঝখানে।

স্ট্যান্ডার্ড সাইকোমেট্রিক টুল বা দ্য সাইকোপ্যাথিক পারসোনালিটি ইনভেনটরি (পিপিআই-আর) পদ্ধতি ব্যবহার করে মনোবিদ ড. কেভিন ডাটন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থিদের ‘সাইকোপ্যাথিক বৈশিষ্ট্যের এ তালিকা প্রকাশ করেছেন।
অবশ্য, এই পরীক্ষা দেবার জন্য ট্রাম্প কিংবা হিলারি কেউই নিজেরা ড. ডাটনের কোন প্রশ্নের উত্তর দেননি। তাদের চারিত্রিক দিকগুলো বিশ্লেষণ করে রাজনৈতিক বিশেষজ্ঞরা ড. ডাটনের পরীক্ষার প্রশ্নগুলোর উত্তর সাজিয়ে দিয়েছেন।

সাধারণত, নেতিবাচক হিসেবে দেখা হলেও ‘সাইকোপ্যাথিক বৈশিষ্ট্যগুলো আবার কোন কোন নেতা বা রাষ্ট্রনায়কের সফলতার জন্য প্রয়োজন বলেও উল্লেখ করেন ড. ডাটন।
সাদ্দাম হোসেন (১৮৯), সেন্ট পল (১৫৭), যিশু খ্রিস্ট (১৫৭), মার্গারেচ থ্যাচার (১৩৬), জর্জ ওয়াশিংটন(১৩২) এর মত বিখ্যাতরাও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করা ‘সাইকোপ্যাথিক বৈশিষ্ট্যের তালিকায় অবস্থান করছেন।- দ্য টেলিগ্রাফ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: