সর্বশেষ আপডেট : ১ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আপনার ল্যাপটপটি পরিষ্কার রাখুন

full_1061194418_1471934195তথ্য প্রযুক্তি ডেস্ক: কিছুদিনেই ল্যাপটপটি করলেই ময়লা হয়ে যায়। এতে ল্যাপটপটি দেখতে যেমন খারাপ হয় তেমন তা নষ্ট হওয়ার সম্ভাবনাও থাকে। সে কারণেই আপনার ল্যাপটপটি পরিষ্কার রাখুন। জেনে নিন কিছু টিপস।

ল্যাপটপ পরিষ্কার করার জন্য নরম কাপড়, হালকা ডিশ, ডিটারজেন্ট, কমপ্রেসড বাতাসের ক্যান, আইসোপ্রপিল রাবিং, অ্যালকোহল দরকার।

কাজ শুরুর আগে আপনার ল্যাপটপটি শাটডাউন করুন, পাওয়ার লাইন ও ব্যাটারি খুলে ফেলুন। প্রথম কাজ হলো- ঢাকনা ও নিচের প্যানেল পরিষ্কার করা। ডিশ ওয়াশার দুই/এক ফোঁটা ও হালকা গরম দুই কাপ পানি মিশ্রণ করুন। এরপর আপনার নরম কাপড় তাতে ভিজিয়ে চিপে ফেলুন। এরপর সেই কাপড় দিয়ে ল্যাপটপের ঢাকনা ও নিচের প্যানেল মুছে ফেলুন। কাপড়টি ধুয়ে এ প্রক্রিয়া আবার করুন। এরপর শুকনো কাপড় দিয়ে ভেজা স্থানগুলো মুছে ফেলুন। একইভাবে সাবধানে মনিটরটি মুছে ফেলুন। এরপর কিবোর্ডের পরিষ্কার করুন। কিবোর্ড উল্টো করে ঝাড়া দিয়ে প্রথমে কিছু আলগা ময়লা ফেলে দিন। এরপর কমপ্রেসড বাতাসের ক্যান ব্যবহার করে কিবোর্ডের ভেতরের ময়লাগুলো দূর করুন। কমপ্রেসড বাতাসের ক্যানের বদলে এয়ার ব্লোয়ার ব্যবহার করা যেতে পারে। এরপর কিবোর্ডের ওপরের অংশ আইসোপ্রপিল রাবিং অ্যালকোহল ব্যবহার করে মুছে ফেলতে পারেন। এটি দ্রুত বাষ্প হয়ে যাবে। অন্যদিকে পানি ব্যবহার করলে তা কিবোর্ডের ভেতর ঢুকে যন্ত্রপাতি নষ্ট করে ফেলবে।

আপনার কোনো বন্ধুর যদি কাশি থাকে আর সে যদি ল্যাপটপটি ধার নেয় তাহলে তার কাছ থেকে ফেরত নেয়ার পর এটি ০.৫% হাইড্রোজেন পার-অক্সাইড দিয়ে পরিষ্কার করে নিন। আপনার ল্যাপটপের সাইডে যদি বাতাস ঢোকা বা বের হওয়ার জন্য বড় ভেন্টের ব্যবস্থা থাকে তাহলে সেখানে অনেক ধুলা দেখতে পাবেন। উচ্চগতির বাতাস দিয়ে সেসব স্থান পরিষ্কার করতে পারবেন। আর যদি ধুলা অনেক বেশি থাকে তাহলে তা খুলে পরিষ্কার করতে পারেন। তবে সেজন্য আপনাকে কিছুটা অভিজ্ঞ হতে হবে। এবং স্ক্রুগুলো কোথা থেকে খুলেছেন তা স্পষ্টভাবে নজর রাখতে হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: