সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ২৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সংসারের চাপে অসুস্থ হচ্ছেন পুরুষরা

dad_125017লাইফ স্টাইল ডেস্ক: বিয়ের পর ঘর সামলাবেন নারী, আর সংসারের আর্থিক দায়িত্ব কাঁধে তুলে নেবেন পুরুষ। একবিংশ শতাব্দীতেও এসেও অধিকাংশ সমাজ চলছে এই প্রত্যাশা নিয়ে। আর এই একা সংসার চালানোর দায়বদ্ধতায় ক্রমশ অসুস্থ হয়ে পড়ছেন পুরুষরা। সম্প্রতি নতুন এক সমীক্ষায় এই তথ্য জানা যায়।

আর্থিক দায়বদ্ধতার সঙ্গে স্বাস্থ্য ও দাম্পত্য সম্পর্ক নিয়ে ১৫ বছর ধরে সমীক্ষা চালিয়েছেন কানেকটিকাট ইউনিভার্সিটির অ্যাসিট্যান্ট প্রফেসর ক্রিস্টিন মান্‌স। আর্থিক দায়িত্ব নেয়া নারীদের শারীরিক স্বাস্থ্য আর্থিক ভার নেয়া পুরুষদের তুলনায় সাড়ে তিন শতাংশ বেশি ভাল, মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে এই হিসেবে প্রায় ৫ শতাংশের হেরফের।

সমীক্ষায় দেখা গিয়েছে, একা পরিবারের আর্থিক দায়িত্ব নিতে গিয়ে পুরুষদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ক্রমশ ভেঙে প়়ড়তে থাকে। অন্য দিকে, নারীরা যত বেশি পরিবারের আর্থিক দায় নেন, তত মানসিক ও শারীরিক ভাবে সুস্থ থাকেন।

দেখা গিয়েছে পরিবারের আর্থিক দায়িত্ব নারীদের মানসিক স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। মধ্যবিত্ত পরিবারে উর্পাজন করেও অনেক ক্ষেত্রে নারীদের সংসারের দায়িত্ব নিতে দেয়া হয় না। সংসারে আর্থিক অবদান থাকলেও স্বামীর উর্পাজনই প্রধান। সেখানে নারীদের উর্পাজন অনেকটাই কম গুরুত্বপূর্ণ, এমনটা মেনে নিয়েই সংসার করেন অধিকাংশ নারী।

এই বিষয় মান্‌স বলেন, ‘‘আমরা সকলেই জানি বিয়ের ক্ষেত্রে লিঙ্গ একটা বড় বিষয়। এ ক্ষেত্রে মেয়েদের সব সময়ই কম গুরুত্ব দেওয়া হয়। কিন্তু, তার ফলে যে ভাবে ছেলেদের উপর পরিবারের আর্থিক দায়ভার নেয়ার সম্পূর্ণ প্রত্যাশা চাপিয়ে দেয়া হয়, তা তাদের জন্যও ক্ষতিকর। আশা করা হয়, স্ত্রী উর্পাজন করলেও স্বামীর অর্থই তার থেকে বেশি হবে এবং স্বামীকেই পরিবারের আর্থিক দায়িত্ব নিতে হবে।

অন্য দিকে, নারীদের ক্ষেত্রে উর্পাজন করলেও প্রত্যাশা রাখা হয় না শুধুমাত্র তাদের অর্থেই চলবে সংসার। তাই নারীরা এই দায়িত্ব পেলে চাপে নয়, আনন্দের সঙ্গেই তা গ্রহণ করেন। পুরুষদের ক্ষেত্রে ব্যাপারটা বাধ্যতামূলক হওয়ায় অনেক সময়ই তা মানসিক চাপ তৈরি করে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: