সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবে হজযাত্রীদের সেবায় প্রস্তুত ১৬ হাজার বাস

saudi-buses20160822163548আন্তর্জাতিক ডেস্ক::
সৌদি আরবের মক্কাসহ বিভিন্ন শহরে হজযাত্রীদের বাসে যাতায়াতে সহায়তার জন্য দেশটিতে একটি পরিবহন সিন্ডিকেট গঠন করা হয়েছে। এ বছর ১০ লাখেরও বেশি হাজির পরিবহনের জন্য ১৬ হাজার বাসে ৭ লাখ ৩৩ হাজার আসন প্রস্তুত করেছে এই সিন্ডিকেট। জেনারেল কার সিন্ডিকেটের মহাসচিব ওসামা মোল্লা এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ১৪৩৭ হিজরির হজ সম্পাদনের জন্য সুসজ্জিত বাসের মাধ্যমে পরিবহন সেবার পরিকল্পনা সাজিয়েছে সিন্ডিকেট। নতুন এই পরিকল্পনায় ৩৮০ মিলিয়ন সৌদি রিয়ালে ১ হাজার ১০৬ টি নতুন বাস কেনা হয়েছে। এসব বাসে আন্তর্জাতিক মান ও নিরাপত্তা রয়েছে। এই নিরাপদ পরিবহন সেবা তীর্থযাত্রী ও মদিনার পবিত্র মসজিদ সফরকারীরা পাবেন।

সিন্ডিকেট মহাসচিব ওসামা মোল্লা বলেন, যে কোনো ধরনের পরিবহন সেবা বিঘ্ন এড়াতে এবং সাহায্য ও সমর্থনের জন্য মক্কা, জেদ্দা ও মদিনার মহাসড়কে ১৮টি কেন্দ্র প্রস্তুত রয়েছে। সিন্ডিকেটের প্রধান কার্যালয়ের সঙ্গে এসব কেন্দ্রের ডিজিটাল সংযোগ রয়েছে। মহাসড়কে দুর্ঘটনা ঠেকাতে এসব কেন্দ্র থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে বাসচালক, টেকনিশিয়ান, বাসের সরঞ্জাম সরবরাহ করা হবে।

তিনি বলেন, মদিনা এবং মক্কার রাস্তায় দুর্ঘটনা ঘটলে ৫৮ মিনিটের মধ্যে পরিস্থিতি সামলে পুনরায় পরিবহন সেবা চালু হবে। একই ভাবে মক্কা ও জেদ্দাহর রাস্তায় দুর্ঘটনা ঘটলে ৫৩ মিনিটের মধ্যে আবার পরিবহন শুরু হবে।

মোল্লাহ বলেন, হজের সময় চলাচলকারী এসব বাস ইলেকট্রনিক সিস্টেমের মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে। বাস চলাচল সঠিক ও বাস অল্প সময়ে যোতে মেরামত করা যায় তা নিশ্চিত করাই এর উদ্দেশ্য। তবে, এ বছর স্থানীয় সময় সকাল ১১টার পর মদিনাগামী ও মক্কা ফেরত পরিবহন সেবা স্থগিত থাকবে। যে কোনো ধরনের দুর্ঘটনা এড়াতে বাস চালকদের জন্য কাজের সময়ও নির্ধারণ করা হয়েছে। কোনো চালক অসুস্থ্য কিংবা আহত হলে সিন্ডিকেটের কেন্দ্র থেকে বিকল্প চালক তাৎক্ষণিকভাবে সরবরাহ করা হবে।

সূত্র : আরব নিউজ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: