সর্বশেষ আপডেট : ২ মিনিট ১৭ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলে প্রশাসনের হস্তক্ষেপে দুই কিশোরীর বাল্য বিবাহ বন্ধ

1458834356বিশেষ প্রতিনিধি:: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় বয়স ১৮ বছরের কম হওয়াতে দুই কিশোরীর বিয়ে বন্ধ করে দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.শহীদুল হক।

ইউএনওর হস্তক্ষেপে বাল্য বিয়ের হাত রক্ষা পাওয়া দুই কিশোরী হলো-শ্রীমঙ্গল সদর ইউনিয়নের লালবাগ গ্রামের আঞ্জব আলীর মেয়ে মোছা:নাইমা আক্তার। সে শ্রীমঙ্গল সরকারী কলেজের একাদশ শ্রেনীর ছাত্রী এবং একই ইউনিয়নের শাহীবাগ এলাকার বাহার আলীর মেয়ে ববিতা আক্তার।

শ্রীমঙ্গল উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মধু ছন্দা দাশ বলেন, শ্রীমঙ্গল সদর ইউনিয়নের লালবাগ গ্রামের আঞ্জব আলীর মেয়ে মোছা:নাইমা আক্তারের রোববার দুপুরে শহরের কলেজ সড়কের একটি কমিউনিটি সেন্টারে বিয়ের আয়োজন চলছিল।
এমন সংবাদ স্থানীয় বেসরকারী সংস্থা ব্রাকের মানবাধিকার কর্মীদের মাধ্যমে খবর পেয়ে ইউএনও স্যারের নির্দেশে বিয়ের সেন্টারে গিয়ে দেখি বড় ও কনে কেউ আসেননি। কনের পক্ষের লোকজন বর পক্ষের লোকজনের অপেক্ষায় আছেন। এসময় মেয়েটির জন্ম সনদ দেখে জানা যায় তাঁর ১৬ বছরই হয়নি। তথন মেয়ের বাবা জানায়,আসলে আমরা জানতাম না ১৮ বছরের নীচে কাউকে বিয়ে দেওয়া যায় না। একথা বলে তারা নিজেরাই বিয়ে ভেঙে দেয়। এবং প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দেবেন না বলে অঙ্গীকার করেন।পরে অতিথিদের মধ্যে রান্না খাবার খাওয়ানো হয়।

অন্যদিকে একই ইউনিয়নের শাহীবাগ এলাকার বাহার আলীর মেয়ে ববিতা আক্তার শুক্রবার দুপুরে তাঁর বাসায় বিয়ের আয়োজন করেন। স্থানীয় ব্রাককর্মীদের কাছে খবর পেয়ে ইউএনও স্যারের নির্দেশে দুপুর দুইটার দিকে গিয়ে কিশোরী ববিতা আক্তারের বিয়ে বন্ধ করে দেওয়া হয়। তাঁর বয়সও ১৬ বছর। ববিতা আক্তারের বাবা বাহার আলীও একইভাবে অঙ্গীকার দিয়ে ছাড়া পান বলে মধু ছন্দা দাশ জানান।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো.শহীদুল হক বলেন, বাল্যবিবাহের সংবাদ পেয়ে মহিলা বিষয়ক কর্মকর্তাকে পাঠিয়েছি। দুটি বিবাহতেই ছেলে এবং মেয়ে আসে নাই। এবং দুটি পরিবারকেই হুঁশিয়ার করে দিয়েছি যাতে ১৮ বছরের আগে বিবাহ না দেয়।
তিনি জানান,চলতি মাসের ৮ তারিখে এ উপজেলাকে ব্যালবিবাহ মুক্ত ঘোষনা করা হয়েছে। এ উপজেলায় কোনভাবেই বাল্য বিবাহ বরদাশত করা হবে না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: