সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৫০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিকৃবিতে মোমবাতি জ্বালিয়ে ২১ আগস্টের নিহতদের স্মরণ

unnamedসিকৃবি সংবাদদাতা: ২১ আগস্ট স্মরণকালের ভয়াবহ গ্রেনেড হামলার দ্বাদশ বার্ষিকী রোববার। ২০০৪ সালের এইদিনে ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলায় নিহত মহিলা লীগের সভাপতি আইভি রহমানসহ ২৪ জন আওয়ামী কর্মীকে স্মরণ করলো সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের বরাত দিয়ে জানানো হয়, রবিবার রাত বারটায় সিকৃবির ছাত্রলীগের নেতাকর্মীরা মোমবাতি হাতে কেন্দ্রীয় শহিদমিনারে আসে। তারপর একে একে মোমবাতি জ্বালিয়ে নিহতদের স্মরণ করে তারা। পিনপতন নিরবতায় এসময় এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারনা হয়।

unnamed (1)স্মরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছাত্রলীগের সভাপতি ডাঃ শামীম মোল্লা, সাধারণ সম্পাদক ডাঃ ঋত্বিক দেব অপুসহ ছাত্রলীগের প্রায় আড়াইশ নেতাকর্মীবৃন্দ। ডাঃ শামীম বলেন, “এই হত্যাকান্ডের সুষ্ঠু তদন্তে তৎকালীন বিএনপি সরকার নির্লিপ্ত ভূমিকা পালন করে। শুধু তাই নয় হামলার সাথে জড়িতদের পালিয়ে যাবার ব্যবস্থা করে এবং অনেককেই পুরষ্কৃত করা হয়। ঘটনাস্থল থেকে উদ্ধারকৃত পাঁচটি গ্রেনেড নষ্ট করে হাতের ছাপ সড়িয়ে ফেলা হয়। জজ মিয়া নাটক সাজিয়ে ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয়। এ থেকে স্পষ্ট এ ঘটনার সাথে বিএনপি সরাসরি জড়িত।” তিনি দ্রুততার সাথে ২১ আগস্টের খুনিদের শাস্তির দাবী করেন। এদিকে ছাত্রলীগ সাধারণ সম্পাদক ঋত্বিক দেব বলেছেন, “আওয়ামী লীগকে বারবার ধ্বংস করার ষড়যন্ত্র হয়েছে। ১৫ আগস্টের শেখ মুজিব হত্যার ধারাবাহিকতা করতে ২১ আগস্টের গ্রেনেড হামলা হয়।” দেশের বৃহৎ এই রাজনৈতিক সংগঠনকে নেতৃত্বশূণ্য করতে এ হামলা চালানো হয়েছিলো বলে অভিযোগ করেন ঋত্বিক।

উল্লেখ্য ২১ আগস্টের গ্রেনেড হামলায় ২৪ জন আওয়ামী নেতা-কর্মী নিহত হওয়ার পাশাপাশি আরো প্রায় ৪০০জন আহত হয়েছিলেন। আহতদের অনেকেই চিরতরে পঙ্গু হয়ে গিয়েছেন। তাদের কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফিরে পান নি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন সেদিন সমাবেশে শেখ হাসিনার বক্তব্য শেষ পর্যায়ে এলে মুহুর্মুহু গ্রেনেড বিষ্ফোরিত হতে থাকে। ঢাকার তৎকালীন মেয়র হানিফ ও শেখ হাসিনার ব্যক্তিগত দেহরক্ষীরা মানব বলয় তৈরি করলে সেদিন প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী। তবে এ হামলায় তাঁর শ্রবণশক্তি নষ্ট হয়ে গিয়েছিলো। হিমশীতল মৃত্যুর স্পর্শ থেকে বেঁচে যাওয়া মানুষদের সুচিকিৎসার আহ্বান করেছে সিকৃবি ছাত্রলীগ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: