সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৬ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইরাকে ৩৬ আইএস জঙ্গির ফাঁসি

full_652886089_1471787367আন্তর্জাতিক ডেস্ক: ক্যাম্প স্পেইসার হত্যাযজ্ঞে জড়িত থাকার অভিযোগে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর ৩৬ জিহাদিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরাক। রবিবার সকালে এসব মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ধিকার প্রদেশের রাজধানী নাসিরিয়ার গভর্নরের মুখপাত্র বলেন, সকালে (রবিবার) নাসিরিয়াহ কারাগারে স্পেইসার হত্যাযজ্ঞের জন্য ৩৬ জন দোষীর ফাঁসি কার্যকর করা হয়েছে। বিচারমন্ত্রী হায়দার আল-জামিলি ফাঁসি কার্যকরের সময় উপস্থিত ছিলেন।

২০১৪ সালে ইরাকের উত্তরাঞ্চলের তিকরিত শহরে মার্কিন সেনাবাহিনীর একটি সাবেক ঘাঁটিতে হামলা চালায় আইএস। ক্যাম্প স্পেইসার হত্যাযজ্ঞ বলে এ হত্যাকাণ্ড পরিচিত। এ ক্যাম্পে সামরিক বাহিনীতে যোগ দিতে ইচ্ছুকদের প্রশিক্ষণ চলছিল। বেশির ভাগই ছিলেন শিয়া ক্যাডেট, যারা আইএসের বিরুদ্ধে যুদ্ধ করছিলেন। এ হত্যাযজ্ঞে অন্তত ১ হাজার ৭০০ জনকে হত্যা করে আইএস।

১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধের সময় ইরাকের সেনাবাহিনীর রিক্রুট ক্যাম্পে ‘মরু ঝড়ে’ হতাহতের পর ক্যাম্প স্পেইসার নামকরণ করা হয়। আইএস তিকরিত দখলের পর ক্যাম্পটি জিহাদিরা ঘিরে রাখে। কয়েক হাজার বন্দিদের মধ্যে শিয়াদের আলাদা করে লরিতে তোলা হয়। তাদের জোর করে মাটিতে মুখ রেখে শুয়ে পড়তে বলা হয়। এরপর তাদের গুলি করে হত্যা করা হয়। ট্রেঞ্চ খুঁজে তাদের লাশ পুঁতে রাখা হয়।

হত্যাযজ্ঞের পর আইএস ছবি ও ভিডিও প্রকাশ করে। এক বছর পরে ২০১৫ সালে ইরাকি সেনাবাহিনী যখন শহরটি পুনর্দখল করে তখন এসব গণকবরের সন্ধান পাওয়া যায়।

স্পেইসার ক্যাম্প হত্যাকাণ্ডে নিহতদের মধ্যে ৪০০ ছিলেন ধিকার প্রদেশের। যাদের ফাঁসি কার্যকর করা হয়েছে তাদের সবাই ইরাকি নাগরিক বলে মনে করা হচ্ছে। গত ফেব্রুয়ারিতে তাদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করা হয়।

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি গত মাসে ইরাকের বাগদাদে বোমা বিস্ফোরণে ৩০০ জন নিহতের পর বলেছিলেন, সন্ত্রাসীদের বিচার দ্রুত শেষ করা হবে।

সূত্র: বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: