সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মেডিক্যাল ভর্তি পরীক্ষা ৭ অক্টোবর, ডেন্টালের ৪ নভেম্বর

12ca95d17b6ed863f9d8d6ef0c141f78-57b999452be1aনিউজ ডেস্ক::মেডিক্যাল ভর্তি পরীক্ষাআগামী ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা ৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। বিডিএস (ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি) ভর্তি পরীক্ষা হবে ৪ নভেম্বর। পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদেরকে এসএসসি ও এইচএসসিতে সম্মিলিতভাবে ন্যূনতম ৯ পয়েন্ট অর্জন করতে হবে।

রবিবার সচিবালয়ে আগামী শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি সংক্রান্ত এক বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী মেডিক্যাল কলেজ ভর্তি পরীক্ষা সম্পূর্ণ স্বচ্ছতার ভিত্তিতে পরিচালনার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে বলেন, মেডিক্যাল শিক্ষার মান বাড়ানোর জন্য সরকার সব সময় সচেষ্ট।

বৈঠকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিক্যাল শিক্ষা অনুষদের ডিন ডা. ইসমাইল হোসেনসহ বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, বিএমডিসি ও স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, এবারের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের ন্যূনতম ৯ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। অথচ গত বছর পয়েন্ট ছিল ৮। সভায় ৩০০ নম্বরে দুটি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাআগে ছিল ২০০ নম্বরের।

সরকারি –বেসরকারি সব মিলিয়ে মোট ১২৬ টি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সরকারি ২৯ টি মেডিক্যাল কলেজে রয়েছে ৩ হাজার ১৬২ টি আসন আর বেসরকারি ৬৪ টি বেসরকারি মেডিক্যাল কলেজে আসন সংখ্যা ৫ হাজার ৩২৫ টি। অন্যদিকে, ৫৩২ টি আসন রয়েছে সরকারি ৯টি ডেন্টাল কলেজে আর ১ হাজার আসন রয়েছে ২৪ টি বেসরকারি ডেন্টাল কলেজে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: