সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার মেডিকেল ও ডেন্টালে ভর্তি পরীক্ষা আলাদা দিনে

Medical

ডেইলি সিলেট ডেস্ক :: গত কয়েক বছর একসঙ্গে হয়ে এলেও মেডিকেল ও ডেন্টাল কলেজে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে আলাদা দিনে। মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে ভর্তির পরীক্ষা হবে আগামী ৭ অক্টোবর, অন‌্যদিকে ডেন্টাল কলেজগুলোতে বিডিএসে ভর্তিতে পরীক্ষায় বসতে হবে ৪ নভেম্বর।

রোববার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে ভর্তি সংক্রান্ত এক বৈঠকে এই সিদ্ধান্ত হয় বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

মেডিকেল ও ডেন্টালে আগে এক সময় একসঙ্গে পরীক্ষা হলেও মাঝে কয়েক বছর আলাদাভাবে ভর্তি পরীক্ষায় নেওয়া হয়েছিল। গত চার বছর ধরে আবার একসঙ্গে পরীক্ষা নিচ্ছিল স্বাস্থ‌্য মন্ত্রণালয়।

স্বাস্থ‌্য মন্ত্রণালয় জানিয়েছে, এবার এই দুই পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসিতে সম্মিলিতভাবে ন্যূনতম ৯ পয়েন্ট থাকতে হবে।

এমসিকিউ পদ্ধতিতে এক ঘণ্টার পরীক্ষার মাধ্যমে সরকারি-বেসরকারি মিলিয়ে বাংলাদেশের ১২৬টি মেডিকেল ও ডেন্টাল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হয়।

২৯টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৩ হাজার ১৬২ জন। অন্যদিকে ৬৪টি বেসরকারি মেডিকেল কলেজে আসন ৫ হাজার ৩২৫টি। সরকারি ৯টি ডেন্টাল কলেজে ৫৩২টি আসন রয়েছে। ২৪টি বেসরকারি ডেন্টাল কলেজে আসন ১ হাজার ২৮০টি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: