সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটের ১২০০ হেক্টর জমিতে আগর চাষ : শত কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয়ের সম্ভাবনা

Agordailysylhet2বিশেষ প্রতিনিধি::

মৌলভীবাজার তথা বৃহত্তর সিলেট বিভাগে সংরক্ষিত বন ও পাহাড়ি অঞ্চলে প্রায় ১ হাজার ২০০ হেক্টর জমিতে আগর চাষ করা হয়েছে। ১৯৯৮ সালে সিলেট বন বিভাগ মূল্যবান বৃক্ষ প্রজাতি আগরকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করা, নতুন বাগান সৃজন করে পরীক্ষামূলক আগর উৎপাদনের মধ্যে এ শিল্পকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে একটি প্রকল্প গ্রহণ করে। এই প্রকল্পের অধীনে বৃহত্তর সিলেটে আগর চাষের পরিকল্পনা নেয়া হয়।

জানা গেছে, বৃহত্তর সিলেটের মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় সুজানগর ইউনিয়ন ছিল এদেশে আগর আতরের মূল কেন্দ্র। এককালে এখানকার ব্যবয়াসীরা আগর থেকে তৈরি করতো বহুমূল্যবান সুগন্ধী আতর। কিন্তু কালচক্রে বনভূমি উজাড় হয়ে যাওয়ায় আগর গাছও বিলীন হতে থাকে এবং অপূর্ব সুভাস ছড়ানো আতরের উৎপাদন ধীরে ধীরে বন্ধ হয়ে যায়। ১৯৪৭ সালে আগর চাষের প্রায় বিলুপ্তি ঘটে। পরবর্তী সময়ে ১৯৭১ সালের পর থেকে আগর থেকে আতর তৈরি পুনরায় শুরু হয়। বড়লেখা ও রাজনগরের প্রায় শতাধিক পরিবার আতর উৎপাদনের সঙ্গে যুক্ত এবং প্রায় ১ হাজার পরিবার এই ব্যবসায় সম্পৃক্ত রয়েছে।
শ্রীমঙ্গলস্থ উপ-বিভাগীয় বন কর্মকর্তার কার্য্যালয় সূত্রে জানা যায়, সংরক্ষিত বন ও পাহাড়ি অঞ্চলে আগর চাষ লাভজনক হতে পারে এবং এর প্রয়োজনীয়তা বিবেচনায় রেখে বনবিভাগ পরীক্ষামূলকভাবে সর্বপ্রথম ১৯৯৬ সালে মৌলভীবাজারের লাউয়াছড়া ন্যাশনাল পার্কের অভ্যন্তরে ৫ হাজার আগর চারা রোপণ করে। পরীক্ষামূলক এ প্রকল্পের আশানুরূপ সাফল্যে ১৯৯৮ সালে বৃহত্তর সিলেটের সংরক্ষিত বনাঞ্চল ও উঁচু নিচু পাহাড়ি টিলায় পরীক্ষামূলক আগর বনায়ন প্রকল্প নামে একটি প্রকল্প হাতে নেয় সিলেট বনবিভাগ ।
এ প্রকল্পের আওতায় ১৯৯৯-২০০৫ সালে ৩৩ লক্ষ ৪৫ হাজার ৭৬০ টাকা ব্যয়ে বৃহত্তর সিলেটে ৩০৪ দশমিক ১৬ হেক্টর জমিতে আগর চাষ করা হয়। এরমধ্যে জুড়ী-১ রেঞ্জে ৪৭ হেক্টর, জুড়ী-২ রেঞ্জে ৪৯ দশমিক ৩৩ হেক্টর, মৌলভীবাজার রেঞ্জে ৬৮ দশমিক ৮৩ হেক্টর, হবিগঞ্জ-২ রেঞ্জে ৫৭ হেক্টর, রাজকান্দি রেঞ্জে ৪২ হেক্টর, রঘুনন্দন রেঞ্জে ২৫ হেক্টর, কুলাউড়া রেঞ্জে ৫ হেক্টর এবং উত্তর সিলেট-১ রেঞ্জে ১০ হেক্টর আগর বাগান সৃজন করা হয়।
পরবর্তীতে ২০০৬-২০১১ অর্থবছরে আগর বাগান সৃজন প্রকল্প (প্রথম পর্যায়) নামে আরেকটি প্রকল্পের অধীনে ৭৯ লাখ ২০ হাজার টাকা ব্যয়ে সিলেট বন বিভাগের জুড়ী-১ রেঞ্জে ১৫০ হেক্টর, জুড়ী-২ রেঞ্জে ১৬০ হেক্টর, মৌলভীবাজার রেঞ্জে ৫৫ হেক্টর, হবিগঞ্জ-১ রেঞ্জে ১০০ হেক্টর, হবিগঞ্জ-২ রেঞ্জে ৪০ হেক্টর, রাজকান্দি রেঞ্জে ১৫৫ হেক্টর, কুলাউড়া রেঞ্জে ১০ হেক্টর এবং উত্তর সিলেট-১ রেঞ্জে ৪০ হেক্টর ও উত্তর সিলেট-২ রেঞ্জে ১০ হেক্টর জমিতে আগর বাগান সৃজন করা হয়।
এছাড়াও মৌলভীবাজারের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগও মূল্যবান আগর বনায়ন কার্যক্রম শুরু করেছে। এ বিভাগের উদ্যোগে ২০০৯-২০১০ অর্থবছরে প্রায় ১১ লাখ টাকা ব্যয়ে সাতছড়ি রেঞ্জে ৪০ হেক্টর ও মৌলভীবাজার রেঞ্জে ৬০ হেক্টর জমিতে আগর চাষ করা হয়েছে। ২০১১-২০১২ অর্থবছরে প্রায় ১৩ লাখ টাকা ব্যায়ে মৌলভীবাজার রেঞ্জে ৯০ হেক্টর এবং সাতছড়ি রেঞ্জে ৩০ হেক্টর জমিতে আগর চাষ করা হয়েছে।

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটে নিয়ন্ত্রণাধীন বিলাশছড়া পরীক্ষণ চা খামারের ৪ হেক্টর জায়গায় প্রায় ১৬ শত আগর গাছের সফল চাষ হয়েছে।
এছাড়াও বৃহত্তর সিলেটের অনেক স্থানে বেসরকারি ও ব্যক্তিগত উদ্যোগেও আগর চাষ করা হচ্ছে।
AGOR-TREE-PIC-0আলাপকালে মৌলভীবাজারের রাজনগর গিয়াসপুরের আগর-আতর ব্যবসায়ি আতাউর রহমান বলেন, যে ভাবে মানুষ দিন দিন আগর চাষে আগ্রহী হয়ে উঠছে তা যদি ধরে রাখতে পারলে এ দেশের উৎপাদিত আগর-আতর বহির্বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করে প্রতি বছর শত কোটি টাকা আয় করা সম্ভব। আর এজন্য বেসরকারী উদ্যোগের পাশাপাশি বিভিন্ন সরকারী সুযোগ সুবিধার একান্ত প্রয়োজন। বনবিভাগ সূত্র জানায়, সিলেট বনবিভাগ বহুমূল্যবান সুগন্ধী আতর তৈরি জন্য আগর ও এর কাঁচামাল উৎপাদন করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে চাষীদের প্রশিক্ষন সহ আর্থিক সহায়তার ক্ষেত্রে বনবিভাগ, বাংলাদেশ ব্যাংক সহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্টান এগিয়ে এসেছে এবং নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: