সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

লাদেন বধের কাহিনি লেখকের ৭০ লাখ ডলার জরিমানা

laden11471700443আন্তর্জাতিক ডেস্ক : আল-কায়েদার প্রাক্তন প্রধান ও সে সময়ে যুক্তরাষ্ট্রের ১ নম্বর শত্রু ওসামা বিন লাদেনকে হত্যার অভিযান নিয়ে বই লেখায় লেখকের ৭০ লাখ ডলার জরিমানা হয়েছে।

লাদেন বধের অভিযানে থাকা নেভি সিলের এক কমান্ডো ছদ্মনামে নো ইজি ওয়ে শিরোনামে বইটি লেখেন। পেন্টাগনের ছাড়পত্র না নিয়ে এবং গোপন অভিযান নিয়ে কথা বলে আইন অমান্য করায় তাকে এ অর্থদন্ড দেওয়া হয়েছে।

২০১১ সালের মে মাসে পাকিস্তানের অ্যাবোটাবাদে যুক্তরাষ্ট্রের নেভি সিল অভিযান চালিয়ে ওসামা বিন লাদেনকে হত্যা করে। তার মরদেহ সাগরে ডুবিয়ে দেওয়া হয়। এ অভিযানের বর্ণনা দিয়ে ২০১২ সালে ছদ্মনামে বই লেখেন নেভি সিলের সদস্য ম্যাট বিসোনেট। প্রকাশের পরই বইটি বেস্টসেলার তালিকায় চলে আসে।

এরই মধ্যে বই বিক্রির মুনাফা এবং রয়্যালটির স্বত্ব ত্যাগ করেছেন ম্যাট বিসোনেট। এর বিনিময়ে সরকার আর যেসব বিষয় উত্থাপন করেছেন, তা প্রত্যাহার করা হয়।

বিশেষ অভিযান পরিচালনার দায়িত্বে থাকা নেভি সিলের সদস্যরা কোনোমতে অভিযান নিয়ে কথা বলার অধিকার রাখেন না এবং অভিযানের কৃতিত্ব নেওয়ারও কোনো সুযোগ নেই। কিন্তু এসব আইন অমান্য করায় বিসোনেটের বিরুদ্ধে ভার্জিনিয়ার একটি আদালতে মামলা হয়। আদালতের কাছে তিনি ভুল স্বীকার করেন। মার্ক টোয়েন ছদ্মনামে বিসোনেটের লেখা বইটি এখনো বাজারে আছে।
তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: