সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ০ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার আসছে ডায়াবেটিক চা

daily sylhet 0-222 copyবিশেষ প্রতিনিধি: খুব শিগগিরই চায়ের জগতে নতুন সংযোজন হিসেবে আসছে ডায়াবেটিক চা। বাংলাদেশ চা বোর্ডের চা ব্যবস্হাপনা কোষের মহা-ব্যবস্থাপক মো. শাহজাহান আকন্দ এই চা উদ্ভাবন করেছেন। এখন এই চা এর কার্যকারিতা নিয়ে শেষ পর্যায়ের গবেষণা চলছে। এই চা ডায়াবেটিক রোগীরা কতটুকু বা কি পরিমানে খাবেন কিংবা আদৌ খেতে পারবেন কিনা তা নিয়ে শেষ মুহুর্তের পরীক্ষা- নীরিক্ষা চলছে বলে শাহজাহান আকন্দ জানিয়ছেন। Stevia-র পাতা ও চা- পাতার সংমিশ্রণ ঘটিয়ে তৈরী করা হয়েছে এই ডায়াবেটিক চা। Stevia গাছের আদিনিবাস উগান্ডায়। দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ ও তথ্যভিত্তিক বিশ্লেষণের পর তিনি এই সার্বজনীন প্রাকৃতিক পানিয় উদ্ভাবন করতে সক্ষম হন। তবে মো. শাহজাহান বলেন, তিনি এই চা নিয়ে অত্যন্ত আশাবাদী।

গাছটি Stevia এর পরিবারভুক্ত। Stevia একটি উপকরণ যা Stevia গাছের পাতার নির্যাস এবং ডায়াবেটিকস হেলিং- এ সাহায্য করে।এটি সম্পুর্ণ প্রাকৃতিক। ইহা পাউডার ও তরল আকারেও ব্যবহার করা যায়। এটি মানুষের ব্লাড সুগারে তেমন কোন প্রভাব ফেলে না। এটি জিরো ক্যালরি অর্ন্তভুক্ত এবং একই ঘনত্বে সাধারন চিনির তুলনায় ১০০-৩০০ গুন মিস্টি।

এতে কার্বোহাইড্রেট ক্যালরি বা কৃত্রিম উপাদান নেই। এর স্বাদ কিছুটা ম্যানথল এর কাছাকাছি। ঝঃবারধ ফ্যামিলির Asteraceac Speecis মেক্সিকো, প্যারাগুয়ে, ব্রাজিলে মিস্টি খাবার হিসেবে বহু বছর ধরে ব্যবহার হয়ে আসছে। Stevia ওই অঞ্চলে ট্রেডিশনাল মেডিসিন হিসেবেও ব্যবহার হয়ে আসছে।
Stevia বার্ন এবং Colic পেটের সমস্যা, নিম্নরক্তচাপ এবং কোন কোন ক্ষেত্রে জন্মনিরোধক হিসেবেও কাজ করে। বর্তমানে Stevia সুগারের বিকল্প হিসেবেও বহুল ব্যবহার হচ্ছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: