সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৯ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘মধ্যপ্রাচ্যে আর যুদ্ধ নয়, এবার শান্তি চাই’

150633_1আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় বইছে উত্তাপ। বিশেষ করে মধ্যপ্রাচ্যে ইসলামিক স্টেট নিয়ে সব দলের প্রার্থীরা নানা বক্তব্য দিয়ে ভোটারদের কাছে টানার চেষ্টা করেছেন। এর মধ্যে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ইসলাম ও মুসলিম বিদ্বেষী বক্তব্য সবচেয়ে বেশি আলোচনায় এসেছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের মুসলিম ভোটারদের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

এছাড়া সন্ত্রাসবাদ দমন নিয়ে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন তা বিশ্বব্যাপী সন্ত্রাসবাদকে আরো বেশি উস্কে দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এর মধ্যেই মার্কিন নির্বাচনের গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইন দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, মধ্যপ্রাচ্যে যেসব দেশ সন্ত্রাসবাদে উস্কনি দিচ্ছে সেসব দেশের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করুন। পাশাপাশি তিনি মধ্যপ্রাচ্যে সামরিক অভিযানের পরিবর্তে শান্তি অভিযান শুরু করার আহ্বান জানিয়েছেন।
মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ আইএসসহ উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ করছে আর এসব সন্ত্রাসী গোষ্ঠীর বেশিরভাগই আমেরিকা ও তার আঞ্চলিক কয়েকটি মিত্রদেশের পৃষ্ঠপোষকতা পাচ্ছে।

মার্কিন নির্বাচনের তৃতীয় ধারার প্রার্থী স্টেইন পেশায় একজন ডাক্তার ও শান্তিকর্মী। তিনি মধ্যপ্রাচ্যে শান্তির জন্য মার্কিন সরকারকে বোমাবর্ষণ ও গোলাগুলি বাদ দিয়ে নতুন ধরনের শান্তি অভিযান শুরুর আহ্বান জানান। তিনি বলেন, বোমা মেরে ও গুলি চালিয়ে শান্তি আসবে না। বোমাবর্ষণ ও গোলাগুলি শুধু সন্ত্রাসবাদকে উসকে দেবে এবং দুঃখ-কষ্ট ও অভাব-অনটন মানুষকে সন্ত্রাসবাদের দিকে ঠেলে দেয়।

জিল স্টেইন বলেন, আইএস সন্ত্রাসীরা আমেরিকার বিরুদ্ধে এখনো কোনো হুমকি সৃষ্টি করে নি; ফলে তাদের বিরুদ্ধে মার্কিন সামরিক অভিযান বন্ধ করা উচিত।

দ্যা হিল ডটকম অবলম্বনে

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: