সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বুধবার, ২৬ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুসাকে জিজ্ঞাসাবাদে নতুন তথ্য, গুলশান হামলায় কলকাতার যোগসূত্র

THE-CM1-60-550x382নিউজ ডেস্ক: : গুলশানের স্প্যানিশ রোঁস্তোরা হোলি আর্টিজানে জঙ্গি হামলার সঙ্গে জড়িয়ে গেল কলকাতার নামও। গুলশান হামলার মাস্টারমাইন্ড তামিম আহমেদ চৌধুরী কলকাতায় গিয়েছিল গত ডিসেম্বর মাসে। তার সঙ্গে যোগাযোগ ছিল পশ্চিমবঙ্গের বর্ধমান থেকে গ্রেফতার আইএস জঙ্গি মুসারুদ্দিন মুহাম্মুদ ওরফে আবু আল মুসার।
গুলশান হামলার আরেক মাস্টারমাইন্ড নূরুল ইসলাম মারজানের সঙ্গেও মুসার যোগাযোগ ছিল। বুধবার ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) হেফাজতে থাকা মুসাকে টানা জিজ্ঞাসাবাদ করেছে বাংলাদেশের গোয়েন্দাদের তিন সদস্যের টিম। এই টিমে একজন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞও ছিলেন।

গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, তামিম আহমেদ চৌধুরী কানাডা ছেড়ে ঢাকায় চলে আসে। ওই সময়ে থেকে সে জেএমবির বৈদেশিক বিভাগের দেখভাল করে। কলকাতাতেও তামিম সেই জন্যই গিয়েছিল। সেই সময়ে মুসার সঙ্গেও তার দেখা হয়েছিল বলে গোয়েন্দারা জানিয়েছেন।
গুলশান হামলার পরে কল্যাণপুর থেকে রাকিবুল হাসান ওরফে রেগান নামে এক জেএমবি জঙ্গিকে গ্রেফতার করা হয়। রেগানকে জেরা করেই তামিম এবং নুরুলের নাম পাওয়া যায়।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, মঙ্গলবার ঢাকায় র‌্যাব যে পাঁচ মহিলা জঙ্গিকে গ্রেফতার করছে তাদের সম্পর্কেও বুধবার মুসাকে প্রশ্ন করেন গোয়েন্দারা। জেএমবির আমির তালহা শেখ সম্পর্কেও মুসাকে প্রশ্ন করা হয়। গুলশান হামলার পরে তামিম এবং নুরুল এখন ‘মোস্ট ওয়ান্টেড’। এই দুই জঙ্গি সম্পর্কেই মুসার কাছে বিশেষ করে জানাতে চান ঢাকা থেকে কলকাতায় যাওয়া গোয়েন্দারা। কলকাতায় গিয়ে তামিম কার কার সঙ্গে দেখা করেছিল, কোথায় ছিল, এই প্রশ্নও করা হয় মুসাকে।
জেএমবির অন্যতম শীর্ষ নেতা মুহাম্মদ সুলেমান এবং তামিম সম্ভবত একই সময়ে কলকতায় ছিল বলে গোয়েন্দাদের কাছে খবর। বুধবার মুসার কাছে জানতে চাওয়া হয় সুলেমান সম্পর্কেও । সুলেমানের সঙ্গে মুসা ২০১৫ সালে ছ’বার বৈঠক করেছিল। সেই বৈঠকে তামিম ছিল কিনা তাও জানতে চান গোয়েন্দারা। সূত্র : দৈনিক যুগশঙ্খ,আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: