সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমেছে উল্লাস, কমেছে ক্যাম্পাসে যাওয়ার আগ্রহ

1. daily sylhet 0-106 জীবন পাল: ফলাফলে জানতে এখন আর আগের মত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটে যাচ্ছেনা শিক্ষার্থীরা। হোক সেটা এসএসসি কিংবা এইচএসসি পরীক্ষার চূড়ান্ত ফলাফল। শুধু যে শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার আগ্রহই কমেছে তা কিন্তু নই। বর্তমানে শিক্ষার্থীদের মধ্যে কমেছে ফলাফল প্রকাশের আনন্দ-উল্লাসও।

এ ব্যাপারে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মতামত জানতে গিয়ে সবার মতামত ছিল একটাই, ক্যাম্পাসের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ কমে যাওয়া।

সিলেট মহিলা কলেজে মেয়ের এইচএসসি’র ফলাফল জানতে আসা এক অভিভাবকের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আসলে আমাদের সময় আমরা যেভাবে দল বেধে আগ্রহ সহকারে ফলাফল জানার জন্য নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ছুটে আসতাম সে ভাবে এখনকার ছেলেমেয়েদের মধ্যে সেরকম প্রবণতা নেই বললেই চলে। বর্তমান তথ্য প্রযুক্তির উন্নয়নে অনলাইন সিস্টেম চালু হওয়ার কারনে এরকম হয়েছে বলে আমার ধারণা।

এবারের পরীক্ষায় এ+ প্রাপ্ত এই কলেজের এক ছাত্রী সৈয়দ নাফিজা বেগম এর কাছে এ প্রসংগে জানতে চাইলে তিনি বলেন, আসলে তথ্য প্রযুক্তির উন্নয়নের কারনে এখন সবাই ঘরে বসেই অনলাইনের মাধ্যমে নিজের ফলাফল দেখে নিতে পারছে। যার কারণে তাৎক্ষণিকভাবে শিক্ষা প্রতিষ্ঠানে এসে ফলাফলে জানাটাকে খুব একটা প্রয়োজন মনে করছে না। তবে আমার মতে মেয়েদের তুলনায় ছেলেরাই সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে এসে ফলাফল জানার চেয়ে ঘরে বসে অনলাইনের মাধ্যমে ফলাফল জানার ব্যপারে বেশি আগ্রহী।

এ ব্যাপারে জানতে চাইলে সিলেট ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক দিপক কান্তি চৌধূরী বলেন, আসলে অনলাইন প্রক্রিয়ায় ফলাফল দেখার সুবিধা চালু থাকায় বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানে এসে ফলাফল দেখার প্রবণতা কিছু শিক্ষার্থীদের মধ্যে কমতে দেখা যাচ্ছে। তাছাড়া আগে ফলাফল তৈরির ক্ষেত্রে কম্পিউটার সেন্টারটি ছিল ঢাকায়। কিন্তু বর্তমানে প্রত্যেক বোর্ডের অধীনে কম্পিউটার সেন্টার দিয়ে দেওয়া হয়েছে। যার কারণে দেখা যায় যে কোন শিক্ষার্থী বোর্ড কতৃপক্ষের সাথে ভাল সম্পর্ক থাকার কারণে ফলাফর প্রকাশের পূর্বেই তার ফলাফল জানতে খুব একটা কষ্টসাধ্য হয়না। কেননা, বর্তমানে কিন্তু রেজাল্ট প্রকাশের ২,৩ দিন পূর্বেই স্ব-স্ব বোর্ডের ফলাফল পাঠিয়ে দেওয়া হয়ে থাকে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: