সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাশ্মীর পরিস্থিতি নিয়ে পাক-ভারতের প্রতি জাতিসংঘের আহবান

150563_1আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) প্রধান জেইদ রা’দ জেইদ আল-হোসেইন জাতিসংঘ পর্যবেক্ষকদের ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর পরিস্থিতি সরেজমিনে তদন্ত করে দেখার সুযোগ দেয়ার আহ্বান জানিয়েছেন। বুধবার দেয়া বিবৃতিতে ভারত এবং পাকিস্তানের প্রতি এ আহ্বান জানিয়েছেন আল হোসাইন।

জুলাই মাসে উত্তেজনা উস্কে ওঠার পর থেকেই মানবাধিকার কমিশনের পর্যবেক্ষকদের কাশ্মীর উপত্যকা সরেজমিনে তদন্ত করে দেখার আহ্বান জানিয়ে আসছে জাতিসংঘ।

দুর্ভাগ্যজনকভাবে সে সুযোগ দেয়া হয়নি বলে জানান জাতিসংঘ কর্মকর্তা।
তিনি বলেন, জাতিসংঘ মানবাধিকার কমিশনের এ আহ্বান মঞ্জুর করা হয় নি। বিবৃতিতে বলা হয়, কাশ্মীরে অতিরিক্ত শক্তিপ্রয়োগ এবং রাষ্ট্র পরিচালিত সহিংসতা চালানোর অভিযোগ উঠেছে। এ ছাড়া, কাশ্মীরে অনেক লোক নিহত হওয়া এবং ব্যাপক সংখ্যক আহত হওয়া, অব্যাহত অস্থিরতা এবং প্রায় দৈনিক সহিংসতার খবর পাওয়া যাচ্ছে বলেও উল্লেখ করা হয় এতে।

এ সব প্রেক্ষাপটে কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ স্বতন্ত্রভাবে খতিয়ে দেখার আন্তরিক চেষ্টা চালিয়ে জাতিসংঘ ব্যর্থ হয়েছে বলে জানান তিনি।

কাশ্মিরের ঘটনায় ক্ষতিগ্রস্ত, ঘটনার প্রত্যক্ষদর্শী এবং নিরাপত্তা বাহিনী সদস্যদের জিজ্ঞাসাবাদ করে স্বতন্ত্রভাবে পরিস্থিতি মূল্যায়ন করতে চেয়েছে জাতিসংঘ পর্যবেক্ষকরা। জাতিসংঘের পর্যবেক্ষকদের এ অনুমতি না দেয়া হলে কাশ্মিরে আরো খারাপ কিছু ঘটবে বলে আশংকা ব্যক্ত করেন তিনি।

এবিসি নিউজ, রেডিও পাকিস্তান ও পার্সটুডে অবলম্বনে

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: