সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১৮ হাজার কারাবন্দিকে হত্যা

A Libyan protester shows a picture found in the ransacked headquarters of the judiciary police in Benghazi on February 25, 2011. Euphoria in Libya's second city Benghazi gave way to growing concern that it remains vulnerable to a counter-attack by Moamer Kadhafi's forces. AFP PHOTO/PATRICK BAZ

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় সরকারি কারাগারে বন্দি অবস্থায় অন্তত ১৮ হাজার ব্যক্তির মৃত্যু হয়েছে বলে দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি। ২০১১ সাল থেকে ২০১৫ সালের মধ্যে এসব বন্দিকে হত্যা করা হয়। বন্দিদের মারধর ও ধর্ষণের অভিযোগও পাওয়া গেছে বলে অ্যামনেস্টির দাবি।

মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, তাদের সংগ্রহ করা তথ্যের মধ্যে নির্যাতনের শিকার হয়ে বেঁচে যাওয়া ৬৫ জনের সাক্ষাৎকার রয়েছে। তারা বন্দিশালায় নিপীড়নের বর্ণনা দিয়েছেন।

কারাবন্দিদের ওপর নির্যাতন বন্ধে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে এই আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। তবে সিরিয়ার সরকার বরাবর এসব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

‘ইট ব্রেকস দ্য হিউম্যান: টর্চার, ডিজিজ অ্যান্ড ডেথ ইন সিরিয়াস প্রিজনস’ শীর্ষক প্রতিবেদন বৃহস্পতিবার প্রকাশ করে অ্যামনেস্টি।

অ্যামনেস্টির হিসাব অনুযায়ী, সিরিয়াজুড়ে সরকারি কারাগারগুলোতে ২০১১ সালের মার্চ থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত ১৭ হাজার ৭২৩ জনেরও বেশি ব্যক্তি নিহত হয়েছেন।

এই হিসাব অনুযায়ী কারাগারগুলোতে প্রতিদিন গড়ে ১০ বন্দির মৃত্যু হয়েছে, যা প্রতি মাসের হিসাবে দাঁড়ায় ৩০০ জন বা তারও বেশি। ২০১১ সালের মার্চে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে বিদ্রোহের সূচনা হয়।খবর বিবিসির।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: