সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৩৫ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাঁচ বছরে সিলেটসহ কোন বোর্ডে কতোজন শিক্ষার্থী বহিষ্কৃত

expale-sm20160818142010নিউজ ডেস্ক :: পরীক্ষা কেন্দ্রে অসাধুপায় অবলম্বন ও নকল করার দায়ে গত পাঁচ বছরে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে। কোনো বছর কমছে তো অন্য বছর বেড়েছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) ২০১৬ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত বহিষ্কৃত ছাত্র-ছাত্রীর পরিসংখ্যান তুলে ধরা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের ওই পরিসংখ্যান যাচাই করে দেখা যায়, ঢাকা বোর্ডে ২০১২ সালে ১২৮ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। একই অপরাধে ২০১৩ সালে ১৩৯ জন, ২০১৪ সালে ৮৯ জন, ২০১৫ সালে ৬৫ জন এবং ২০১৬ সালে ১২৭ জনকে বহিষ্কার করা হয়।

সিলেট বোর্ডে ২০১২ সালে ২৯ জনকে বহিষ্কার করা হয়েছিল। এ বোর্ডে ২০১৩ সালে ২৪ জন, ২০১৪ সালে ৪৩ জন, ২০১৫ সালে ১৪ জন এবং ২০১৬ সালেও ১৪ জনকে বহিষ্কার করা হয়েছে।

একইভাবে রাজশাহী বোর্ডে ২০১২ সালে ৩৫ জনকে বহিষ্কার করা হয়। এরপর ২০১৩ সালে ৩৯ জন, ২০১৪ সালে ২১ জন, ২০১৫ সালে ১৬ জন এবং ২০১৬ সালে ২১ জনকে বহিষ্কার করা হয়।

কুমিল্লা বোর্ডে ২০১২ সালে ৫০ জন শিক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে অসাধুপায় অবলম্বন এবং নকল করার অপরাধে বহিষ্কার করা হয়। একই বোর্ডে ২০১৩ সালে ৯৬ জন, ২০১৪ সালে ৯০ জন, ২০১৫ সালে ৯১ জন এবং ২০১৬ সালে ৭৫ জনকে বহিষ্কার করা হয়েছে।

যশোর বোর্ডে ২০১২ সালে ৭৯ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এরপর ২০১৩ সালে ৬৬ জন, ২০১৪ সালে ১০৮ জন, ২০১৫ সালে ১২৯ জন এবং ২০১৬ সালে ৮১ জনকে বহিষ্কার করা হয়।

চট্টগ্রাম বোর্ডে ২০১২ সালে বহিষ্কৃত শিক্ষার্থী ছিল ৬৬ জন। এছাড়া ২০১৩ সালে ৭২ জন, ২০১৪ সালে ৪৪ জন, ২০১৫ সালে ৪১ জন এবং ২০১৬ সালে ৪৮ জনকে বহিষ্কার করা হয়।

বরিশাল বোর্ডে ২০১২ সালে বহিষ্কৃত শিক্ষার্থী ছিল ৫৭ জন। এর পরের বছর একই বোর্ডে বহিষ্কার করা হয় ৮৭ জনকে। এরপর ২০১৪ সালে ৮৬ জন, ২০১৫ সালে ২৬ জন এবং ২০১৬ সালে ৩২ জনকে বহিষ্কার করা হয়।

দিনাজপুর শিক্ষা বোর্ডে ২০১২ সালে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪৭ জন, ২০১৩ সালে ৪৭ জন, ২০১৪ সালে ৪৪ জন, ২০১৫ সালে ৪২ জন এবং ২০১৬ সালে ২৪ জন।

পরিসংখ্যানে দেখা যায়, ২০১২ সালে ৮ বোর্ডে মোট বহিষ্কৃত শিক্ষার্থী ছিল ৪৯১ জন, ২০১৩ সালে এসে দাঁড়ায় ৫৭০ জনে। এরপর ২০১৪ সালে কমে ৫২৫ জন, ২০১৫ সালে ৪২৪ জন এবং ২০১৬ সালে ৪২২ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

এদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২০১২ সালে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৫৫ জন, ২০১৩ সালে ছিল ৮৮ জন, ২০১৪ সালে ৮৯ জন, ২০১৫ সালে ১৬৮ জন এবং ২০১৬ সালে ১৫৮ জনকে বহিষ্কার করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: