সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ৫৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৩০ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দূরত্ব কমায় ধূমপানের নেশা!

smoking20150702095218নিউজ ডেস্ক : সকালে ঘুম থেকে ওঠে কিংবা দুপুরে খাওয়ার পর সিগারেটে সুখটান দেওয়া চাই ই চাই। তবে ধূমপায়ীরা কারণে-অকারণে সিগারেটে টান দেওয়া লাগে। কিন্তু ইচ্ছার সময় যদি পকেটে সিগারেট না থাকে তবে তো বেকায়দা। বাড়ি বা অফিস থেকে বের হয়ে দোকানে গিয়ে সিরারেট কিনে খাওয়ার ঝক্কি অনেকেই নিতে চান না বলে দাবি করছেন গবেষকরা। তাদের দাবি, কষ্ট করে অনেকটা পথ পেরিয়ে যেতে হলে ধূমপানের ইচ্ছে চলে যায়।

ফিনল্যান্ড ইউনিভার্সিটির একদল গবেষক এ নিয়ে দুটি জরিপ চালিয়েছেন। প্রথম জরিপে ১৫ হাজার ২১৮ জন এবং দ্বিতীয় জরিপে ৫ হাজার ৫১১ জন ধূমপায়ী অংশ নিয়েছিলেন।
জরিপে দেখা গেছে, প্রথম প্রথম দোকানে গিয়ে সিগারেট কিনতে কেউই খুব একটা আপত্তি করেননি। তবে যখন দোকানের খোঁজে ৫০০ মিটারের বেশি হাঁটতে হলেই ৬০ শতাংশ ধূমপায়ীর সিগারেট খাওয়ার ইচ্ছা কমতে থাকে। অনেক অবশ্য জরিপের ফলাফল নিয়ে প্রশ্ন তুলেছেন।

তবে ধূমপান নিয়ন্ত্রণ করতে হলে সরকারকেই উদ্যোগ নিতে হবে বলে মনে করে বেশিরভাগ মানুষ। যেমন ফিনল্যান্ডে ১৮ বছরের কম বয়সীদের ধূমপান নিষিদ্ধ। এছাড়া, ১৯৭৬ সাল থেকে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনও নিষিদ্ধ। সূত্র: ডেইলি মেইল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: