সর্বশেষ আপডেট : ৫৭ মিনিট ১৬ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মালয়েশিয়ার বিষয়ে অন্ধকারে সরকার’

Nurul-Islam-BSC0120160817134129নিউজ ডেস্ক: মালয়েশিয়ার শ্রমবাজার এখনও উন্মুক্ত হয়নি জানিয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, এ বিষয় নিয়ে আমরা এখনও অন্ধকারে আছি। তারা (মালয়েশিয়া) কী করতে চায় তা আমরা জানিনা।

বুধবার (১৭ আগস্ট) রাজধানীর ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণভবনে আয়েজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানান।

সম্প্রতি মন্ত্রী লেবানন ও জর্ডান সফর করেছেন। এ সফরের বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

বাজার উন্মুক্ত না হওয়া সত্ত্বেও বিভিন্ন এজেন্সি মালয়েশিয়ায় চাকরি দেওয়ার কথা বলে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

এ সম্পর্কে মন্ত্রী বলেন, মালয়েশিয়া বাংলাদেশ শ্রমিক নেওয়া শুরু হলে আনুষ্ঠানিকভাবে জানানো হবে। এর আগে যেন কোনো ব্যক্তি সেখানে যাওয়ার জন্য কাউকে টাকা না দেয়।

১৯ ফেব্রুয়ারি বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ ঘোষণা করে মালয়েশিয়া সরকার। এর ঠিক আগের দিনই ঢাকা ও কুয়ালালামপুরের মধ্যে শ্রমিক পাঠানোর বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

মালয়েশিয়ার বাজারে শ্রমকি পাঠাতে সিন্ডিকেটের অভিযোগ সম্পর্কে তিনি বলেন, কাউকে কোনো সিন্ডিকেট করতে দেওয়া হবে না। মালয়েশিয়ার কাছে আমরা ৭৩৫টি এজেন্সির একটি তালিকা পাঠিয়েছি।

এদিকে অর্থনৈতিক মন্দার মধ্যেই বাংলাদেশ থেকে সব খাতে শ্রমিক নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব।

এ বাজার সম্পর্কে মন্ত্রী বলেন, বিশ্ব বাজারে তেলের মূল্য বেড়েছে। আশা করি সৌদিতে চলমান অর্থনৈতিক মন্দা কেটে যাবে। এতে করে বাংলাদশি শ্রমিকদের উপর মন্দার কোনো প্রভাব পড়বে না।

নারী শ্রমিকদের হয়রানি সম্পর্কে মন্ত্রী বলেন, সব অভিযোগ সঠিক নয়। বাড়ির প্রতি টান ও ভিন্ন খাদ্যাভাসের কারণে নারী শ্রমিকরা দেশে ফিরতে চায়। তবে কিছু কিছু নারী শ্রমিক হয়ারানির স্বীকার হয় বলে স্বীকার করেন প্রবাসী কল্যাণ সচিব বেগম শামছুন্নাহার।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, সৌদি আরবে শ্রমিক পাঠাতে অভিবাসন মূল্য নির্ধারণ করা হবে। নির্ধারিত সে মূল্যের চেয়ে অতিরিক্ত টাকা আদায় করার অভিযোগ পেলে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মন্দার কারণে সৌদি আরবের ওজহার কোম্পানি বন্ধ হওয়ায় সেখানে কর্মরত প্রায় ১৫শ’ বাংলাদেশি শ্রমিক গত আটমাস ধরে বেতন পাচ্ছে না। মানবেতর জীবনযাপন করছেন তারা। তাদের সমস্যা মেটাতে ৫৭ লাখ টাকা পাঠিয়েছে বাংলাদেশ। এছাড়া এসব শ্রমিকদের অনেককেই সৌদির অন্য কোম্পানিতে চাকরি দেওয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: