সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৭ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে জেলা ও মহানগর আওয়ামী লীগ

dailysylh25বিশেষ প্রতিবেদক ::
দু’বছর ধরে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। সম্মেলন অথবা কেন্দ্র থেকে ঘোষণার মাধ্যমে নতুন কমিটি গঠনের কোনো উদ্যোগ নেই। কিছু দিনের মধ্যে দলের কেন্দ্রীয় সম্মেলন হওয়ার কথা রয়েছে। কিন্তু এর আগে সিলেটের দুটি কমিটি গঠন নিয়ে সংশয় রয়েছে। পাঁচ বছর আগে সম্মেলন ছাড়াই সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের কমিটির অনুমোদন দেন দলটির সভানেত্রী শেখ হাসিনা। ২০১১ সালে ঘোষিত তিন বছরের কমিটি মেয়াদোত্তীর্ণ হয়েছে ২০১৪ সালে। কিন্তু ২০১৪ সালে সম্মেলন কিংবা নতুন কমিটি হয়নি; ২০১৫ সালও চলে গেছে। ২০১৬ সাল অতিবাহিত হতে মাত্র চার মাস বাকি। কিন্তু নতুন কমিটির কোনোই খবর নেই। কবে হবে জেলা ও মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি তাও স্পষ্ট বলতে পারছেন না দায়িত্বশীলরা। সম্মেলন হবে নাকি আবারও কেন্দ্র থেকে কমিটি গড়ে দেওয়া হবে তাও পরিষ্কার নয়।

জেলা আওয়ামী লীগ : সর্বশেষ ২০০২ সালে জেলা আওয়ামী লীগের সম্মেলন হয়। ওই সম্মেলনে সিলেট সভাপতির দায়িত্ব পান আ.ন.ম. শফিকুল হক। সাধারণ সম্পাদক নির্বাচিত হন ইফতেখার হোসেন শামীম। এরপর ২০০৮ সালে সম্মেলন ছাড়াই কমিটি হয়। কেন্দ্র থেকে গড়ে দেওয়া জেলা আওয়ামী লীগের কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ওই দুই নেতাকে রেখে ঘোষণা করা হয় জেলা কমিটি। এরপর ২০১১ সালে আব্দুজ জহির চৌধুরী সুফিয়ানকে সভাপতি এবং শফিকুর রহমান চৌধুরীকে সাধারণ সম্পাদক করে কেন্দ্র ফের নতুন কমিটি ঘোষণা করে। এই কমিটির মেয়াদ পেরিয়ে আরো দু’বছর অতিবাহিত হয়ে গেছে। ২০১১ সালের ২১ নভেম্বর ৭০ সদস্যের জেলা কমিটি অনুমোদন দেন দলের সভানেত্রী শেখ হাসিনা। ২০১৫ সালে জেলার সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুজ জহির চৌধুরী সুফিয়ানের মৃত্যু হলে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয় অ্যাডভোকেট লুৎফুর রহমানকে। বর্তমানে তিনি জেলার সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।
এদিকে, ১৩টি উপজেলার মধ্যে মাত্র ৬টি উপজেলার কমিটি গঠন করা হয়েছে। বাকি ৭টি উপজেলা কমিটি গঠনের কোনো খবর নেই। পুরানো কমিটি দিয়েই চলছে।

অবশ্য সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী বলেছেন, জেলার সভাপতি আব্দুজ জহির চৌধুরী সুফিয়ানের অসুস্থতা এবং মারা যাওয়া, বর্তমান ভারপ্রাপ্ত সভাপতিও অসুস্থ থাকা সত্ত্বেও ৬টি উপজেলা কমিটি করা হয়েছে। বাকি ৭টি উপজেলা কমিটি সম্মেলনের মাধ্যমে করা হবে। তিনি বলেন, অবশ্যই জেলা আওয়ামী লীগের কমিটি এবার সম্মেলনের মাধ্যমে হবে।

মহানগর আওয়ামী লীগ : ২০০২ সালে মহানগর আওয়ামী লীগ প্রতিষ্ঠার পর থেকেই সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। ওই কমিটিতে সাধারণ সম্পাদক ছিলেন বর্তমান কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ। এরপর সম্মেলন ব্যতিরেকে কেন্দ্র থেকে ঘোষিত কমিটিতে বদর উদ্দিন আহমদ কামরানকে সভাপতি ও আসাদ উদ্দিন আহমদকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। সর্বশেষ ২০১১ সালের ২১ নভেম্বর মহানগর আওয়ামী লীগের ৭১ সদস্যের কমিটি অনুমোদন করেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। তিন বছর মেয়াদি এই কমিটির মেয়াদ শেষ হয়েছে দু’বছর আগে। কিন্তু সম্মেলনের উদ্যোগ এখনো নেওয়া হয়নি।

সিলেটে আওয়ামী লীগের সম্মেলন প্রসঙ্গে মহানগর আওয়ামী লীগের সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান বলেন, সম্মেলনের জন্য সব ধরনের প্রস্তুতি আমাদের রয়েছে। কেন্দ্রের নির্দেশনা পেলে যে-কোনো সময়ই সম্মেলন অনুষ্ঠিত হতে পারে। তিনি বলেন, আগস্ট মাস শোকের মাসে আমাদের বিভিন্ন কর্মসূচি চলছে। আমরা ইতোমধ্যে ২২টি ওয়ার্ড কমিটি গঠন করেছি। কেন্দ্র নির্দেশনা দিলে আমরা বাকি ৫টি ওয়ার্ড পাঁচ দিনে করতে পারব। বর্তমানে বিভিন্ন ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে আমরা জঙ্গিবিরোধী সচেতনতামূলক কর্মসূচি চলছে।
কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ার বিষয়টি স্বীকার করে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ বলেন, সম্মেলন করতে সম্পূর্ণরূপে প্রস্তুত রয়েছে মহানগর আওয়ামী লীগ। তবে কেন্দ্রীয় সম্মেলনের আগে মহানগরের সম্মেলন কোনো সম্ভাবনা নেই।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: