সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সংগীত চর্চায় সুযোগ সৃষ্টির লক্ষে ‘শ্রীমঙ্গল মিউজিক্যাল একাডেমী’

01. daily sylhet Logo 1জীবন পাল: সংগীত ভালবাসেনা এমন মানুষ পাওয়া দূর্লভ। সংগীত মানব জীবনের বিনোদনের বড় একটি খোরাক হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে। আর এই সংগীতকে অন্তরে ঠাঁয় দিয়ে অন্যদের বিনোদন দেওয়াটা একটি শিল্প। এই শিল্পকে বাচিয়ে রাখে সংগীত শিল্পী থেকে শুরু করে এই শিল্পের সাথে জড়িত অন্যরা। অনেক সাধনা ও চর্চায় সংগীত এর মূল লক্ষ। সুতরাং সেই ধারাবাহিকতায় শুদ্ধ ও সুস্থ্য সংগীত চর্চার লক্ষে চায়ের রাজধানী পর্যটন নগরী শ্রীমঙ্গলে শুরু হতে যাচ্ছে ‘শ্রীমঙ্গল মিউজিক্যাল একাডেমী’। শ্রীমঙ্গল পৌর মার্কেটের ২য় তলায় শ্রীমঙ্গলের সংগীত পিপাসুদের সংগীত চর্চার এই সুযোগ সৃষ্টি করে দিচ্ছে শ্রীমঙ্গলেরই সন্তান, এক সময়ের আলোড়ন সৃষ্টিকারী স্বদেশ ব্যান্ড এর ভোকাল, প্রবাসে থাকাকালীন লন্ডনের প্রবাসীদের মাঝে সাড়া জাগানো নিজের অসংখ্য গান, মিউজিক ভিডিওর স্রষ্টা সংগীতশিল্পী সুমিত।

হঠাৎ করে দেশে এসে এরকম একটি উদ্যোগ নেওয়ার কারণ জানতে চাইলে শ্রীমঙ্গল মিউজিক্যাল একাডেমীর পরিচাল, সংগীতশিল্পী সুমিত এই প্রতিবেদককে বলেন, আসলে দেশের বাইরে গেলেও আমার মনটা পড়ে রয়েছিল আমার এই সোনার দেশেই। বিশেষ করে আমার চায়ের রাজধানী শ্রীমঙ্গলের ছায়া সব সময় আমাকে আকড়ে ধরে রাখতো। আমি বাইরে গিয়ে সংগীত চর্চার ক্ষেত্রে অনেক গুণীজনের সান্নিধ্য পেয়েছি। গুনীজনদের সান্নিধ্য পাওয়া এবং সংগীত চর্চা করার সেই সুযোগটা হয়তো আমার সুভাগ্যই বটে। সেই সুযোগটা আমি পেলেও আমার মাথায় সব সময় আমার শ্রীমঙ্গলের সংগীত জগতের সংগীত পিপাসুদের কথা ঘুর ঘুর করতো। আমি লন্ডনে থাকা অবস্থাতেই ভেবে রেখেছিলাম দেশে ফিরে আমার শ্রীমঙ্গলের সংগীত শিল্পী ও মিউজিসিয়ানদের শুদ্ধ সংগীত চর্চার একটা সু-ব্যবস্থা করা। সেই লক্ষেই ‘শ্রীমঙ্গল মিউজিক্যাল একাডেমী’। আমি আমার যথাসাধ্য চেষ্টা করবো অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা আমাদের শ্রীমঙ্গলের সংগীতাঙ্গনে প্রবেশ করা নতুনদের যথোপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে শুদ্ধ সংগীত চর্চায় সহযোগিতা করে শ্রীমঙ্গলের সংগীতাঙ্গনকে একটি শক্ত অবস্থানে নিয়ে গিয়ে আমাদের সংগীতাঙ্গনকে একটি প্ল্যাটফরম উপহার দেওয়া। যদিও আমার একার পক্ষে এসব কিছু সম্ভব না। এ ক্ষেত্রে আমি শ্রীমঙ্গল সংগীতাঙ্গনের সকলের পাশাপাশি শ্রীমঙ্গলবাসীর প্রত্যেকের সহযোগিতা কামনা করছি।

শ্রীমঙ্গল মিউজিকেল একাডেমীর এমন উদ্যোগ সম্পর্কে মতামত পোষন করতে বলায় বাংলাদেশের একমাত্র ফিমেইল ব্যান্ড আঁচল ব্যান্ড এর লিডার, কি-বোর্ডিষ্ট নন্দিতা দাশ বলেন, আসলে শ্রীমঙ্গলে প্র্যাকটিস করার মত তেমন কোন উপযুক্ত জায়গা নেই বললেই চলে। যার কারনে আমরা পর্যাপ্ত প্র্যাকটিস করতে পারছিনা। প্র্যাকটিস ছাড়া ভাল কিছু আশা করা যাই না। সেক্ষেত্রে আমি বলবো, ‘শ্রীমঙ্গল মিউজিক্যাল একাডেমী’র এরকম উদ্যোগ অসাধারণ। এর ফলে শ্রীমঙ্গলের সংগীত চর্চার পরিধিটা বৃদ্ধি পাবে বলে আমার ধারনা।

শ্রীমঙ্গল মিউজিক্যাল একাডেমী সম্পর্কে জানতে চাইলে শ্রীমঙ্গল ব্যান্ড এসোসিয়েশনের সভাপতি সুজয় রায় বলেন, আসলে শ্রীমঙ্গলে সংগীত চর্চার এরকম একটি চর্চাকেন্দ্রের প্রয়োজন ছিল। সেই শূন্যস্থানটুকু হয়তো শ্রীমঙ্গল মিউজিক্যাল একাডেমী দ্বারা পূরণ হতে যাচ্ছে। সংগীত চর্চার এরকম একটি প্রতিষ্ঠান তরুন সমাজের জন্য ভীষন প্রয়োজন ছিল। এর ফলে তরুনদের প্রয়োজনটা আশা করি অনেকাংশে মিটবে বলে আমার ধারনা।

শ্রীমঙ্গল মিউজিক্যাল একাডেমীর এরকম উদ্যোগকে স্বাগত জানিয়ে শ্রীমঙ্গল সংগীতাঙ্গন ও সাংস্কৃতি অঙ্গনের অসংখ্য ভূমিকা রাখা সারগাম সংগীত বিদ্যালয়ের অধ্যক্ষ বুলবুল আনাম বলেন, ‘আমার ব্যক্তিগত অভিমত একটায়, তরুনরা যেন শুদ্ধ সংগীত চর্চা করে আর শ্রীমঙ্গলের নতুনরা যেন সেই শুদ্ধ সংগীত চর্চার সুযোগ পায়’।

এসব নিয়ে শ্রীমঙ্গলের সাংস্কৃতিক অঙ্গনের কয়েকজনের সাথে কথা বললে তাদের অভিমত, এটি একটি ভাল উদ্যোগ। দেশের এই পরিস্থিতিতে একমাত্র সংগীত ও সাংস্কৃতিক চর্চায় পারে তরুনদের সঠিক পথে চলার দিক নির্দেশনা দিতে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: