সর্বশেষ আপডেট : ৩৫ মিনিট ৩২ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কারিগরি শিক্ষাই এখন যুগোপযোগী শিক্ষা: শিক্ষামন্ত্রী

150369_1নিউজ ডেস্ক:
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘উচ্চশিক্ষায় শিক্ষিত দক্ষতাবিহীন বিপুলসংখ্যক যুব বেকার থাকলেও কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা-প্রশিক্ষণ নিয়ে কাউকে বেকারত্বের বোঝা বইতে হয় না। কারিগরি শিক্ষাই এখন যুগোপযোগী শিক্ষা।’

মঙ্গলবার ঢাকার আগারগাঁওয়ে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে কেন্দ্রীয় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।

ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মো. মোজাহের হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
এতে আরো বক্তব্য রাখেন- শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, স্কিলস এন্ড ট্রেনিং এ্যানহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) এর প্রকল্প পরিচালক মো. ইমরান ও শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী প্রমুখ।

মন্ত্রী বলেন, শিক্ষা সরকারের অগ্রাধিকার খাত, কারিগরি শিক্ষা অগ্রাধিকারের অগ্রাধিকার। প্রযুুক্তির উৎকর্ষতার এ যুগে বিশ্বের উন্নত দেশসমূহে যখন কারিগরি শিক্ষার এনরোলমেন্ট ৮০ শতাংশের উপরে আমরা কেবল ১৪ শতাংশে উন্নীত হয়েছি। ২০০৯ সালে যা ছিল মাত্র ১ দশমিক ২ শতাংশ।

তিনি বলেন, এক সময় আমাদের সাথে সমতালে চলা দক্ষিণ কোরিয়ার উন্নয়ন বিশ্বকে তাক লাগিয়ে দিচ্ছে। তাদের কারিগরি এনরোলমেন্ট ৯৬ শতাংশ। তিনি বাংলাদেশের কারিগরি এনরোলমেন্ট ২০২০ সালে ২০ শতাংশ, ২০৩০ সালে ৩০ শতাংশ এবং চূড়ান্ত লক্ষ্যমাত্রা ৬০ শতাংশে উন্নীত করার প্রত্যয় ব্যক্ত করেন।

কারিগরি শিক্ষায় ভর্তি হওয়া শিক্ষার্থীদেরকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, তোমরাই সঠিক সিদ্ধান্ত নিয়েছো, চার বছর পর পড়ালেখা শেষ করেই চাকরি পাবে। প্রয়োজনে উচ্চশিক্ষার দ্বারও তোমাদের জন্য উন্মুক্ত থাকবে। প্রযুক্তিগত দক্ষ নতুন শিক্ষার্থীরাই হবে আধুনিক বাংলাদেশের নির্মাতা।

তিনি বলেন, কারিগরি শিক্ষায় ভর্তি হওয়া শতভাগ মেয়ে এবং ৫০ ভাগ ছেলেরা মাসে ৮০০ টাকা করে স্টাইপেন্ড পাবে। তবে প্রত্যেকের ক্লাসে হাজিরা ৮০ শতাংশ এবং পরবর্তীতে সব বিষয়ে পাস করতে হবে।

শিক্ষার্থীদেরকে জঙ্গিবাদ, মাদক থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, মা-বাবা, পরিবার, সমাজ, জাতি সবাই তোমাদের দিকে তাকিয়ে আছে, তোমরাই জাতির ভবিষ্যৎ।

তিনি নৈতিক মূল্যবোধসম্পন্ন দেশপ্রেমিক প্রযুক্তিদক্ষ সুনাগরিক হিসেবে নিজেদেরকে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

শিক্ষা মন্ত্রণালয় সারাদেশে আজ একই দিনে সরকারি ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউট ও ৬৪টি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজসহ ১১৭টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ১ম বর্ষ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তিকৃত ৫৭ হাজার শিক্ষার্থীর সংবর্ধনা ও শিক্ষা কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করে।

উল্লেখ্য, সারাদেশের ১১৭টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে একই ধরনের অনুষ্ঠানসমূহে পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি হিসেবে প্রথম শ্রেণির ৮৬ কর্মকর্তাকে দায়িত্ব প্রদান করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: