সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৪৬ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

1471348683আন্তর্জাতিক ডেস্ক: নেদারল্যান্ডসে দি হেগস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক আজ যথাযথ মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন করা হয়।

সোমবার দূতাবাস প্রাঙ্গনে আয়োজিত শোক দিবসের কর্মসূচীতে হল্যান্ড আওয়ামীলীগের নেতৃবৃন্দ সহ নেদারল্যান্ডের অনাবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। জাতীয় শোক দিবসে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টে শাহাদাত বরণকারী সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর শোক দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

অনুষ্ঠানের উল্লেখযোগ্য দিক ছিল প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের উপর উপস্থাপনা যার মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ সঞ্চারিত হতে পারে প্রজন্মান্তরে। কিশোর ইশরাক আন্জুম ও অবন্তিকা সাহা যেমন কবিতার মাধ্যমে বঙ্গবন্ধুর মতো বিশাল ব্যক্তিত্বকে সকলের সামনে তুলে ধরে তেমনি ফারিন জুনায়না ও ইলমা জারিফাহ সহজ সাবলীল ভাষায় তাদের দৃষ্টিতে বঙ্গবন্ধুর বর্নাঢ্য জীবনের নানা দিক শিশু সুলভ দ্যোৎনায় উপস্থাপন করে।

বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর সাধারণ আলোচনায় বক্তারা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের নানাদিক তুলে ধরেন এবং বাঙালী জাতির জন্য তাঁর ত্যাগ-তিতিক্ষার কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

আলোচনায় অংশ নেন বিশিষ্ট কম্যুনিটি ব্যক্তিত্ব শামসুল হক ও স্থানীয় ডিপ্লোম্যাট ম্যাগাজিনের সাংবাদিক রয় লি। হল্যান্ড আওয়ামী লীগের সভাপতি মায়ীদ ফারুক, সাধারণ সম্পাদক জনাব মুস্তাফা জামান, সাংগঠনিক সম্পাদক মুরাদ খান ও জনাব শাহাদাত হোসেন তপন গভীর শ্রদ্ধার সাথে বঙ্গবন্ধুর স্মৃতি চারণ করেন এবং নিজ নিজ অবস্থান থেকে বঙ্গবন্ধু কন্যার বলিষ্ঠ নেতৃত্বে দেশ গড়ায় আত্মনিয়োগ করতে সকলের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর বর্নাঢ্য জীবন ও কর্মের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন মাত্র ৪৪ মাসের স্বল্প মেয়াদে বঙ্গবন্ধু আমাদের পররাষ্ট্রনীতির ভিত্তি প্রস্তর স্থাপনের মাধ্যমে বিশ্বের সর্বশ্রেষ্ঠ রাষ্ট্রনায়কদের কাতারে সামিল হন। তিনি আরও বলেন বারুচ ডি স্পিনোজার মতো দার্শনিকের সৃষ্টিসমূহ অর্থবহ আকারে প্রকাশ করতে নেদারল্যান্ডের মতো দেশের যদি শত বছর লেগে যায় তাহলে বঙ্গবন্ধুর মতো রাষ্ট্রনায়কের জীবনকর্মের উপর দেশে-বিদেশে গবেষনার জন্য এখনও খুব দেরী নয়। এ সূত্রে গত বছরের ন্যায় এবারও তিনি নেদারল্যান্ডসহ বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের উপর উচ্চতর গবেষণার জন্য বাংলাদেশসহ বিভিন্ন দেশে “বঙ্গবন্ধু চেয়ার” প্রতিষ্ঠার আহ্বান জানান।

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে দেশে চলমান উন্নয়ন কর্মকান্ডের উপর আলোকপাত করে তিনি গত ২০১৫ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রীর ঐতিহাসিক নেদারল্যান্ড সফরে গৃহীত সিদ্ধান্ত সমূহের বাস্তবায়নের হাল-নাগাদ তথ্য উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের অবহিত করেন।

রাষ্ট্রদূত বেলাল উপস্থিত প্রবাসীদের অবহিত করেন যে বাংলাদেশ দূতাবাস এই প্রথমবারের মতো আগামী ২৮-২৯ সেপ্টেম্বর ২০১৬ তারিখে আমস্টার্ডাম রাই কনভেনশন সেন্টারে অনুষ্ঠিতব্য ডাচ-বাংলা এক্সপো এবং ১২ অক্টোবর ২০১৬ তারিখে অনুষ্ঠিতব্য পর্যটন সেমিনার আয়োজনের ব্যাপারে কাজ করছে। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রীর সফর পরবর্তী বিভিন্ন সিদ্ধান্তের ফলোআপ হিসেবে আসন্ন কার্যক্রম সমূহ তুলে ধরেন।

অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধু, তাঁর পরিবার এবং তাঁর সাথে শাহাদাত বরণকারী সকলের রুহের মাগফেরাত কামনা করে এবং দেশ ও জাতির মঙ্গল এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। শোক দিবসের কার্যক্রমের শেষ পর্যায়ে ধন্যবাদ জ্ঞাপনের পূর্বে মান্যবর রাষ্ট্রদূতের সহধর্মিনী ড. দিলরুবা নাসরিন উপস্থিত শিশু-কিশোরদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: