সর্বশেষ আপডেট : ২২ মিনিট ২৯ সেকেন্ড আগে
সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুক্ত বাতাসে উড়লো বসন্তবাউরি

IMG_7246

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের সারিঘাটে একটি গাছ কাটা হলে ভেঙে যায় বসন্ত বাউরি পাখির নীড়। আহত দুটি ছানা হাতে পড়ে পরিবেশকর্মী আব্দুল হাই আল হাদীর। তিনি ছানাগুলো সুরক্ষার জন্য তুলে দেন ভূমিসন্তান বাংলাদেশের কর্মীদের কাছে। এর মধ্যে একটি ছানা মারা যায়। ঘটনাটি জুলাই মাসের ১ তারিখের।

এর কদিন পর সিলেট নগরীর আরামবাগের বাসিন্দা আজিজুর রহমানের বাড়িতে এসে ঢুকে পড়ে আরো একটি বসন্ত বাউরির ছানা। তিনিও আহত ছানাটিকে তুলে দেন ভূমিসন্তান কর্মীদের হাতে। ছানা দুটিকে সেবার জন্য রাখা হয় ভূমিসন্তানকর্মী আনিস মাহমুদের বাসায়।

IMG_7268এবার ছানা দুটিকে সুস্থ করে বনে অবমুক্ত করলো ভূমিসন্তান বাংলাদেশ কর্মীরা।মঙ্গলবার সিলেটের টিলাগড়ের ইকোপার্কের বনে ছানা দুটিকে অবমুক্ত করা হয়। বন্যপ্রাণির প্রতি মানুষের মমতা বৃদ্ধির অংশ হিসেবে এ্ই অবমুক্তিতে সাথে নেয়া হয় বিদ্যালয়ের শিক্ষার্থীদের।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাণি অধিকার সংরক্ষণ বিষয়ক সংগঠন প্রাধিকারের সহায়তায় মঙ্গলবার ইকোপার্ক এলাকার শফিক-রফিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ছানা দুটিকে অবমুক্ত করা হয়। এসময় বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে বন্যপ্রাণি সুরক্ষা সম্পর্কে আলোচনা করেন ভূমিসন্তান ও প্রাধিকার  কর্মীরা।

ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবীর জানান, একই সাথে পাখি দুটিকে অবমুক্ত করা ও শিশুদের মধ্যে বন্যপ্রাণির জন্য মমতা বৃদ্ধির উদ্দেশ্যে শিক্ষার্থীদের সাথে নিয়ে ছানা দুটিকে অবমুক্ত করা হয়। তিনি বলেন, এখন দেশের মানুষ বন্যপ্রাণি সুরক্ষা নিয়ে অনেক সচেতন হয়েছে। আমরা সিলেটে বেশ কিছু আহত প্রাণিকে সুস্থ করে বন্যপরিবেশে অবমুক্ত করেছি। ইকোপার্ক এলাকায় পাখি অবমুক্ত করার সময় শিক্ষার্থীদের সংশ্লিষ্ট করার বিষয়টি আমাদের চিন্তায় আসে। আশা করি শিক্ষার্থীরা বন্যপ্রাণির প্রতি আরো যত্নশীল হবে।

IMG_7273ছানাদুটি অবমুক্তকালে আরো উপস্থিত ছিলেন, শফিক-রফিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমান, শিক্ষিকা শারমিন আক্তার, শিবলি বেগম, টিলাগড় ইকোপার্ক বিট কর্মকর্তা চয়নব্রত চৌধুরী, প্রাধিকার সভাপতি মনজুর কাদের চৌধুরী, সাধারণ সম্পাদক আব্দুল মজিদ উজ্জ্বল, কোষাধ্যক্ষ শাহরুর আলম, মাহাদী রাহি, মাহি উদ্দিন রিফাত, ভূমিসন্তান বাংলাদেশের আনিস মাহমুদ, রুবেল আহমদ কুয়াশা, মাহবুব আলম প্রমুখ।

IMG_7224

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: