সর্বশেষ আপডেট : ৪৫ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অচলাবস্থা বৈকুণ্ঠপুর চা বাগানে, দুর্ভোগে চা শ্রমিকরা

Caa-Sromic-550x335হবিগঞ্জ সংবাদদাতা : ১৫ সপ্তাহ ধরে বেতন আর রেশন বন্ধ থাকায় মানবেতর জীবন-যাপন করছে হবিগঞ্জের মাধবপুর উপজেলার বৈকুণ্ঠপুর চা বাগানের ৪১৬ জনেরও বেশি শ্রমিক। কয়েক মাস ধরে আন্দোলন করলেও বাগানের সংকট নিরসন হয়নি।
সাপ্তাহিক মজুরী ৫৮১ টাকা সাথে সামান্য কিছু রেশন। এই দিয়েই সংসার চলে বৈকুণ্ঠপুর চা বাগান শ্রমিকদের। লোকশানের অজুহাতে সামান্য এ মজুরীও বন্ধ ১৫ সপ্তাহ ধরে। ৪১৬ জন শ্রমিকের মোট পাওনা ৩৬ লাখ ৩১ হাজার ৭৪০ টাকা। এছাড়া ১৬ জন কর্মকর্তা কর্মচারি বেতন পান না ৪ মাস। পাওনা পরিশোধতো দুরের কথা বাগানের খোজ খবরও রাখেন না মালিকপক্ষ। মে মাস থেকে লাপাত্তা ম্যানেজারও।
শ্রমিক আন্দোলনের মুখে গেল মাসে একবার বাগানে এসেছিলেন মালিক। বকেয়া পরিশোধ করায় পূণরায় গ্যাস ও বিদ্যুতের সংযোগ দেওয়া হয় ফ্যাক্টরিতে। এরপর থেকেই কোনরকম উৎপাদন ধরে রেখেছে শ্রমিকরা। বর্তমানে ১০ হাজার কেজি চা মজুদ থাকলেও মালিকপক্ষের অনুমতি না থাকায় তা বিক্রি হচ্ছে না।
সরকারের হস্তক্ষেপে মালিক পরিবর্তন করে বা চালাতে পারবে এমন কোন প্রতিষ্ঠানের মাধ্যমে বাগানের এই অবস্থার পরিবর্তন করার বিষয়ে বলেন বাগান সংশ্লিষ্ঠরা।
সংকট নিরসনে মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক সাবিনা আলম। তিনি বলেন, আমরা মালিকের সঙ্গে কথা বলেছি। তারা এ সমস্যা সমাধানের জন্য সময় চেয়েছে। এবং শ্রমিক নেতাদের সাথে বসেছে।
খাদ্য সহায়তা নিয়ে অসহায় শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে জেলা প্রশাসন ও চা শ্রমিকদের সংগঠন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: