সর্বশেষ আপডেট : ৫৬ মিনিট ২৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রহস্যময় কারণে গুগল আর্থেও দেখা যায় না মদিনা!

full_1937849938_1471329274নিউজ ডেস্ক : গুগল আর্থ অ্যাপের মাধ্যমে নেটে বসেই পৃথিবীর যেকোন প্রান্তের ছবি দেখা সম্ভব। এই সার্ভিস জনপ্রিয় হয়ে উঠছে দিনে দিনে। এমনকি পানির মধ্যকার ছবিও দেখে নেয়া সম্ভব গুগল আর্থ দ্বারা।

চীনের প্রাচীর, হোয়াইট হাউস, বাকিংহাম প্যালেস, এমনকী সাহারা মরুর ঢিবির আবডাল আপনার সামনে উন্মুক্ত গুগল আর্থ-এর মাধ্যমে। পৃথিবীর এমন কোন জায়গা কি রয়েছে, যাকে এই অ্যাপ দেখাতে অসমর্থ? কিন্তু অবিশ্বাস্য হলেও সত্যি যে, এমন কিছু জায়গা বাস্তবিকই রয়েছে, যাদের বিস্তারিত গুগল আর্থ দিতে অসমর্থ। জেনে নিন কোন কোন জায়গাগুলো গুগল আর্থ দেখাতে পারেনা-

রসওয়েল, মার্কিন যুক্তরাষ্ট্র
নিউ মেক্সিকোর এই জায়গাটির খ্যাতি ‘ইউএফও’ সাইট হিসেবে। এসময়ে মানুষের কৌতূহল ফেটে পড়েছিল এখানে ইউএফও দেখতে পাওয়ার সংবাদে। কিন্তু এই জায়গাটির আর একটি ইতিহাস রয়েছে। ১৯৪৭ সালে মার্কিন বিমান বাহিনীর এক গুপ্তচর বেলুন এখানে ভেঙে পড়েছিল। পরে ইউএফও-র গল্প ছড়িয়ে ব্যাপারটাকে ধামাচাপা দেওয়ার চেষ্টা চলে বলে জানা যায়। ১৯৭০-দশকে ইউএফও-র গুজব তুঙ্গে ওঠে। কোন অজ্ঞাত কারণে এই জায়াগটির ডিটেলও গুগল আর্থ-এ আসেনা।

অ্যান্থ্রাক্স দ্বীপ, স্কটল্যান্ড
মাত্র এক মাইল দৈর্ধ্যের এই ডিম্বাকৃতি দ্বীপটির চেহারা গুগল আর্থ কিছুতেই দেখাতে পারে না। গ্রুইনার্ড উপসাগরের এই দ্বীপটি বহুকাল ধরেই মনুষ্যবর্জিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ব্রিটিশ বিজ্ঞানীরা এখানে অ্যান্থ্রাক্স বোমা পরীক্ষা করতেন বলেই এই দ্বীপ বাসযোগ্যতা হারায়। ঠিক কী কারণে গুগল আর্থ এই কুখ্যাত দ্বীপের গহীনে প্রবেশ করতে পারে না, তা অজানা।

মদিনা, সৌদি আরব—
ইসলামের বিখ্যাত স্থান। বিশ্বনবী হজরত মোহাম্মদ (স:) এর পদধূলিতে ধন্য এই পবিত্র নগরীকে গুগুল আর্থ যেভাবে দেখায়, তা অতি অদ্ভুত। ‘আলোকিত নগরী’ হিসেবে খ্যাত মদিনাকে কতগুলো সাদা ব্লকের সমাহার ছাড়া অন্য কিছু মনে হয় না গুগল আর্থ-এ। অথচ অ-মুসলিমদের কাছে মদিনা মোটেই ‘নিষিদ্ধ নগরী’ নয়। কেন এমন হয়, তা জানা যায় না।

গেথসেমানে বাগান, জেরুসালেম, ইজরায়েল—
খ্রিস্টীয় বিশ্বাস অনুযায়ী, এই বাগানে যিশু তার ক্রুশবিদ্ধ হওয়ার আগের রাত্রিটি কাটিয়েছিলেন। এখানেই শয়তান তাকে প্রলুব্ধ করে বলে কথিত রয়েছে। আজ এই বাগান এক পবিত্র খ্রিস্টীয় তীর্থ। মা মেরিকে এই বাগানেই প্রথমে সমাহিত করা হয়েছিল বলেও কিংবদন্তি রয়েছে। গুগল আর্থ-এ এই স্থানটি কোন অজ্ঞাত কারণে ঝাপসা হয়ে দেখা দেয়।

নারসার্সুক, গ্রিনল্যান্ড—
মেরুবলয়ের এই জায়গাটি সংবাদশীর্ষে উঠে আসে ১৯৬৮ সালে। এই সময়ে একটি আণবিক অস্ত্রবাহী বিমান এই স্থানটির কাছেই উত্তর সমুদ্রে ভেঙে পড়ে। পুরো এলাকাটি প্লুটোনিয়ামের তেজস্ক্রিয়তায় দুষ্ট হয়ে পড়ে বলে জানা যায়। গুগুল আর্থ-এ জায়গাটিকে দেখতে চাইলে কিছুতেই স্পষ্ট ছবি আসে না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: