সর্বশেষ আপডেট : ৫১ মিনিট ৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অতিরিক্ত গরমেই বঙ্গ বাহাদুরের মৃত্যু

Bahadur_bg20160816110512নিউজ ডেস্ক : অতিরিক্ত চেতনানাশক প্রয়োগে নয় অতিরিক্ত গরমেই বঙ্গ বাহাদুরের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে হাতি উদ্ধারকারী দল।

জামালপুরের সরিষাবাড়ীতে মারা যাওয়া বঙ্গ বাহাদুরের (হাতি) মৃত্যুর কারণ সম্পর্কে হাতি উদ্ধারকারী দলের প্রধান ও ঢাকার আগারগাঁও এর বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক এ কথা জানিয়েছেন।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল ১০টায় তিনি এ কথা জানান।

তিনি বলেন, ১৫ অগাস্ট অতিরিক্ত গরম ছিল। আমরা হাতিটাকে বাঁচাতে প্রাণপণ চেষ্টা করেছি। এমনকি শ্যালো ইঞ্জিন চালিত মেশিন দিয়ে হাতির গায়ে পানিও দিয়েছি। কিন্তু হাতিকে আমরা রক্ষা করতে পারিনি।

এদিকে, হাতি উদ্ধারের ৬ দিন অতিবাহিত হলেও কেন স্থানান্তর করা হল না এ প্রসঙ্গে তিনি বলেন, যেখানে হাতিটি উদ্ধার করা হয়েছে সেখান থেকে পাকা রাস্তার দুরত্ব প্রায় ২ কিলোমিটার। এই ২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হাতিটাকে স্থানান্তর করা সম্ভব হয়নি।

অতিরিক্ত চেতনানাশক প্রয়োগ সম্পর্কে তিনি বলেন, অতি স্বল্প মাত্রায় ওষুধ প্রয়োগ করা হয়েছিল। এ মাত্রার ওষুধে হাতি মারা যাওয়ার কথা নয়। তবে তার এ কথার সঙ্গে একমত হতে পারছেন না এলাকাবাসী।

এলাকাবাসীদের মধ্যে কয়েকজন জানান, রোববারেই ৪টি চেতনানাশক ইনজেকশন দেওয়া হয় হাতিটাকে। ফলে সকাল থেকে হাতিটি খাওয়া-দাওয়া ছেড়ে দেয়। এবং দুপুরে মাটিতে লুটিয়ে পড়ে। পরে রাত ৮টার দিকে মারা যায়।

কিন্তু হাতি উদ্ধারকারী দলের প্রধান অসীম মল্লিক হাতি মারা যাওয়ার সময় সকাল পৌনে ৭টা উল্লেখ করেন।

ভারতের আসাম রাজ্যের কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কের দলছুট এ বন্যহাতিটি বন্যার পানির স্রোতে গত ২৮ জুন কুড়িগ্রামের রৌমারী সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢুকে পড়ে।

দেড় মাস ধরে এটি কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, বগুড়া ও জামালপুরের চরাঞ্চলে ঘুরে বেড়ায়। হাতি উদ্ধারে ৪ আগস্ট ভারতীয় বিশেষজ্ঞ একটি দল বাংলাদেশে এলেও হাতি উদ্ধার করতে না পেরে তারা ৭ আগস্ট ফিরে যান।
পরে গত বৃহস্পতিবার (১১ আগস্ট) বাংলাদেশ বন বিভাগের উদ্ধারকারী দল দূরনিয়ন্ত্রিত চেতনানাশক ছুড়ে হাতিকে উদ্ধার করে। উদ্ধার হলেও এটিকে স্থানান্তর করা যায়নি সাফারি পার্ক বা কোনো নিরাপদ স্থানে।

পরে মঙ্গলবার হাতি উদ্ধারকারী দলের দেওয়া তথ্য মতে সকাল পৌনে ৭টার দিকে মারা যায় হাতিটি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: