সর্বশেষ আপডেট : ১১ মিনিট ১০ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইসলামাবাদে সার্কের বৈঠকে যাচ্ছেন না অর্থমন্ত্রী

27358_f6নিউজ ডেস্ক : ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক অর্থমন্ত্রীদের সম্মেলনে যাচ্ছেন না অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী ২৫ ও ২৬শে আগস্ট পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা-সার্কের দু’দিনের ওই সম্মেলন হবে। সরকারের দায়িত্বশীল একাধিক সূত্র অর্থমন্ত্রীর ইসলামাবাদ সম্মেলনে অংশ না নেয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্রমতে, মন্ত্রীর বদলে অর্থ প্রতিমন্ত্রী আবদুল মান্নান এমপি সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে পারেন। এ বিষয়ে গতকাল পর্যন্ত চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি বলে দাবি সরকারি সূত্রের। গত ৪ঠা আগস্ট ইসলামাবাদে অনুষ্ঠিত স্বরাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনেও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল অংশ নেননি। তার আগের দিনে (৩রা আগস্ট) সার্ক স্বরাষ্ট্র সচিবদের বৈঠকে বাংলাদেশের স্বরাষ্ট্র সচিব ড. মোজাম্মেল হক খান অংশ নেননি। মন্ত্রী-সচিবের বদলে দুটি অনুষ্ঠানেই পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসানের নেতৃত্বে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা অংশ নেন।

সূত্রমতে, একাত্তরের মানবতাবিরোধীদের বিচার নিয়ে পাকিস্তানের অযাচিত হস্তক্ষেপের কারণে দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্কে টানাপড়েন চলছে। এর জেরে গত জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত স্যানিটেশন বিষয়ক মন্ত্রিপর্যায়ের আঞ্চলিক বৈঠকে অংশ নেয়া থেকে বিরত থাকেন পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী। সেই বৈঠকে জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী জাহিদ হামিদের পাকিস্তান প্রতিনিধিদলের নেতৃত্ব দেয়ার কথা ছিল। পরে ঢাকায় নিযুক্ত দেশটির তৎকালীন হাইকমিশনার সুজা আলম স্যানিটেশন বিষয়ক বৈঠকে তার দেশের প্রতিনিধিত্ব করেন।

কূটনৈতিক সূত্র মতে, বৈরিতা সত্ত্বেও ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি ইসলামাবাদ যাচ্ছেন। সেখানে অর্থমন্ত্রীদের সম্মেলনে অংশ নেয়া ছাড়াও সাইডলাইনে পাকিস্তানের অর্থমন্ত্রী মোহাম্মদ ইসহাক দারের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসতে পারেন তিনি। এদিকে সার্ক সম্মেলনের আয়োজক রাষ্ট্র পাকিস্তানের অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্ধৃত করে দিল্লি ও ইসলামাবাদের বিভিন্ন সংবাদমাধ্যম আসন্ন অর্থমন্ত্রীদের সম্মেলনের বিষয়ে প্রতিনিয়ত খবর প্রকাশ করছে। সেখানে বাংলাদেশ ছাড়া অন্য সদস্য রাষ্ট্রগুলোর অর্থমন্ত্রীদের অংশগ্রহণের বিষয়টি চূড়ান্ত বলে জানানো হচ্ছে। ইসলামাবাদের ডেটলাইনে ভারতের এনডিটিভি দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলিকে পাকিস্তানের ‘উষ্ণ অভ্যর্থনা’ জানানোর সিদ্ধান্তের খবর দিয়েছে।

এনডিটিভির রিপোর্টে বলা হয়, বাংলাদেশের ডেপুটি ফিন্যান্স মিনিস্টারের সম্মেলনে অংশ নেয়ার বিষয়টি এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে। যদিও সম্মেলনের সভাপতি পাকিস্তানের অর্থমন্ত্রী মোহাম্মদ ইসহাক দার ব্যক্তিগতভাবে বাংলাদেশের অর্থমন্ত্রীকে ফোন করবেন এবং সম্মেলনে অংশ নেয়ার অনুরোধ করবেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়। ওই রিপোর্টে মোটাদাগে কয়েকটি বিষয় তুলে ধরা হয়। প্রথমত, জেটলি সার্ক সম্মেলনে অংশ নিতে যাচ্ছেন। দ্বিতীয়ত, পাকিস্তান অর্থমন্ত্রণালয় জানিয়েছে তারা ‘ভালো আয়োজক’-এর ভূমিকা পালন করবে। গত ৪ঠা আগস্ট ইসলামাবাদে অনুষ্ঠিত সার্ক স্বরাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের অংশগ্রহণ প্রশ্নে যে উত্তেজনাকর পরিস্থিতি ছিল তার পুনরাবৃত্তি এড়িয়ে যাবে তারা। ওই সম্মেলনে ভারত ও পাকিস্তানের অর্থমন্ত্রীদ্বয়ের মধ্যে উষ্ণ করমর্দন হবে। তৃতীয়ত, আগামী নভেম্বরে অনুষ্ঠিত সার্ক শীর্ষ সম্মেলনকে সামনে রেখে এবারের অর্থমন্ত্রীদের সস্মেলন হতে যাচ্ছে। মানবজমিন

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: