সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৪৬ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চুরি যাওয়া ধন উদ্ধার

Nok-Figurines-550x366আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে অনেক দূর্লভ জিনিস চুরি হওয়ার পর আবার তা উদ্ধার হয়েছে। মিশরের হাজার বছরের মমি থেকে শুরু করে চাঁদের পাথরের মত দূর্লভ জিনিসগুলো চুরির পর উদ্ধার হওয়ার কাহিনী নিচে দেওয়া হলোঃ
কলম্বাসের চিঠি

আমেরিকা আবিষ্কারক ক্রিস্টোফার কলম্বাস ১৪৯৩ সালে স্পেনের রাজা ফার্দিন্যান্ড ও রাণী ইসাবেলাকে ৮ পাতার একটি চিঠি লেখেন। ইতালি থেকে সেই চিঠি চুরি হয় ১৯৫০ সালে। নানান হাত ঘুরে সেই চিঠি আসে মার্কিন যুক্তরাষ্ট্রে। ২০১৬ সালে মার্কিন কর্তৃপক্ষ সেই চিঠি ইতালিকে ফেরৎ দেয়।
যীশুখ্রীষ্টের চিত্র

পোল্যান্ডের ঐতিহ্যবাহী যীশুখ্রীষ্টের চিত্রও চুরি হয়ে চলে আসে মার্কিন যুক্তরাষ্ট্রে। ১৮শ শতকের এ চিত্রটি চুরি হয় ১৯৮৮ থেকে ১৯৯৬ সালের মধ্যে কোন এক সময়। তবে মার্কিন কর্তৃপক্ষ এ দূর্লভ চিত্রটি পোল্যান্ড সরকারের কাছে ফেরৎ দেয় ২০১৪ সালে।
মিশরের মমির বাক্স

আড়াই হাজার বছরেরও বেশি পুরাতন মিশরের মমি রাখার নক্সাকৃত পাথরের বাক্স পাচারকারীদের হাত ঘুরে মার্কিন যুক্তরাষ্ট্রে আসে কোন এক সময়। তবে ২০১৫ সালে মার্কিন কর্তৃপক্ষ দূর্লভ এ জিনিসটি মিশরের জনগণের পুরষ্কারস্বরূপ ফেরৎ দেয় কর্তৃপক্ষের কাছে।
চাঁদের পাথর

নাসার অ্যপোলো ১১ অভিযানে চাঁদের পাথরের মত দূর্লভ জিনিস পৃথিবীতে আনা হয়। কিন্তু ২০০২ সালে নাসায় ইন্টার্ন করতে আসা রবার্ট নামের এক শিক্ষার্থী এই পাথর চুরি করেন। অতি মূল্যবান এ পাথর অবশ্য তিনি বেশিক্ষণ রাখতে পারেননি। পাথর ফেরৎ দেওয়ার পরও নিস্তার পাননি রবার্ট। চুরির দায়ে ১শ মাস জেলের ঘানি টানতে হয়েছে তাকে।
সূত্রঃ লিস্টভার্স

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: