সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অসুস্থ হয়ে পড়েছে ‘বঙ্গ বাহাদুর’ (ভিডিও)

Elephant-2-550x469নিউজ ডেস্ক : উদ্ধার হওয়া ভারতীয় বন্য হাতি ‘বঙ্গ বাহাদুর’কে নিয়ে বিপাকে পড়েছেন বন বিভাগের কর্মকর্তারা। উদ্ধার হওয়ার পর পাঁচদিনেও হাতিটিকে নিরাপদ স্থানে সরানো যায়নি বন্য হাতিটিকে। এর মধ্যে সোমবার দুপুরে হাতিটি অসুস্থ হয়ে পড়েছে।
প্রথম দফা বন্যার শুরুতে গত ২৭ জুন বন্যার পানিতে ভেসে আসা ভারতীয় বন্য হাতিটিকে গত বৃহস্পতিবার চেতনানাশক ব্যবহার করে উদ্ধার করে বনবিভাগের উদ্ধারকারী দল। এরপর থেকে হাতিটি সরিষাবাড়ি উপজেলার কয়ড়া গ্রামে রয়েছে। পাঁচদিনেও এটিকে বশে আনতে পারেনি উদ্ধারকারীরা। উদ্ধারের পর দুই দফা দড়ি ও শেকল ছিড়ে ছুটে যায় হাতি।
সর্বশেষ রোববার ফের চেতনানাশক দিয়ে হাতির চার পায়ে শেকল ও ডান্ডাবেড়ি পরানো হয়। হাতিটি এখন কয়ড়া গ্রামের কর্দমাক্ত খোলা মাঠে রয়েছে।
বন কর্মকর্তারা জানিয়েছেন, বিরূপ আবহাওয়ার কারণে হাতিটিকে নিরাপদ স্থানে সরানো যাচ্ছে না।
উদ্ধারকারী দলের প্রধান ড. তপন কুমার দে বলেন, ‘আমরা কোনো বন্যপ্রাণী নিয়ে এর আগে এমন সমস্যায় পড়িনি। বিরূপ পরিবেশের কারণে ‘বঙ্গ বাহাদুর’কে স্থানান্তর কঠিন হয়ে পড়েছে। হাতিটি যেখানে রয়েছে তার চারপাশে কর্দমাক্ত। এক কিলোমিটারের মধ্যে কোনো রাস্তা নেই। হাতিটিকে স্থানান্তর করতে হলে প্রথমেই ট্রাক যাবার মতো বড় রাস্তায় নিতে হবে । হাতিটি বশে না আসায় সেটা সম্ভব হচ্ছে না। সাফারি পার্ক থেকে দুটি পোষা হাতি আসার কথা থাকলেও সেগুলো এখনো এসে পৌঁছায়নি।’
এদিকে, সোমবার দুপুরের দিকে হাতিটি অসুস্থ হয়ে মাটিতে শুয়ে পড়ে। ভেটেনারি সার্জন ডা. সাঈদ জানিয়েছেন, পায়ে শক্ত বাঁধন ও শরীরের তাপমাত্রা কিছুটা বেড়ে যাওয়ায় হাতিটি দুপুরের দিকে শুয়ে পড়ে। তার চিকিৎসা চলছে। তবে এ নিয়ে শংকার কিছু নেই বলে জানান তিনি। বিকেল পর্যন্ত হাতিটি উঠে দাঁড়ায়নি। -এনটিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: